অনিরাপদ খাদ্য পরিবেশনের দিন শেষ: বিভাগীয় কমিশনার

সুরমা টাইমস ডেস্ক :

বিভাগীয় কমিশনার (অতিরিক্ত সচিব) আবু আহমদ ছিদ্দীকী, এনডিসি বলেছেন, অনিরাপদ খাদ্য পরিবেশনের দিন শেষ।

আগে পরীক্ষাগার ছিল একটা স্থায়ী জায়গায়। এখন মোবাইল ল্যাবরেটরী ভ্যানের মাধ্যমে পরীক্ষাগারের সেবা মানুষের দোরগোড়ায় পৌঁছে যাবে।

খাদ্যকে নিরাপদ ও খাবার উপযোগী করা ব্যবসায়ী ভোক্তা সবার নৈতিক দায়িত্ব।

সিলেটে গতকাল ১৪ই অক্টোবর সোমবার জেলা প্রশাসকের কার্যালয়ে সম্মুখ প্রান্তে সিলেট বিভাগের মোবাইল ল্যাবরেটরী ভ্যানের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি একথা বলেন।

আমরা ব্যবসায়ীদের আতঙ্কিত করতে চাই না উল্লেখ করে আবু আহমদ ছিদ্দীকী, এনডিসি আরো বলেন, এখন নিরাপদ খাদ্য সংক্রান্ত যেসব আইন কানুন আছে সেগুলো মেনেই কাজ করতে হবে।

 

খাদ্য উৎপাদন থেকে শুরু করে প্রক্রিয়াজাতকরণ, পরিবহন ও খাদ্য গ্রহণ প্রক্রিয়ার যে কোন পর্যায়ে খাদ্য খাওয়ার অনুপযোগী হয়ে যেতে পারে।

কাজেই খাদ্য উৎপাদন থেকে শুরু করে ভোক্তা পর্যন্ত পৌঁছাতে খাদ্যের গুণগত মান নিশ্চিত রাখা একটি গুরুত্বপূর্ণ বিষয়। এ বিষয়ে খুবই সচেতন থাকতে হবে।

জেলা প্রশাসক মোহাম্মদ শের মাহবুব মুরাদের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন পুলিশ সুপার মোহাম্মদ মাহবুবুর রহমান, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ মোবারক হোসেন, স্থানীয় সরকারের উপপরিচালক সুবর্ণা সরকার। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন নিরাপদ খাদ্য অফিসার সৈয়দ সারফরাজ হোসেন।

ব্যবসায়ীদের উদ্দেশ্যে বিভাগীয় কমিশনার বলেন, মোবাইল ল্যাবরেটরী ভ্যানের সেবা নিয়ে মানুষকে ভেজাল, রাসায়নিক দ্রব্য ও কীটনাশক মুক্ত নিরাপদ ও পুষ্টিকর খাবার পরিবেশন করুন।

 

নিরাপদ খাদ্য কর্তৃপক্ষকে এ ল্যাবরেটরী ভ্যান প্রদর্শন করে এবং এতে কি ধরনের সেবা পাওয়া যায় তা জানিয়ে মানুষকে সচেতন করার আহ্বান করেন।

 

মোবাইল ল্যাবরেটরী ভ্যানের মাধ্যমে ৩২ ধরনের খাবারের নমুনা পরীক্ষা করা সম্ভব। এতে খাদ্যে ভারি ধাতুর উপস্থিতি, এন্টিবায়োটিক রেসিডিউ সনাক্তসহ খাদ্যে ভেজাল, রাসায়নিক দ্রব্য ও কীটনাশকের উপস্থিতি সনাক্ত করা যাবে।

 

এ মোবাইল ল্যাবরেটরী ভ্যান সিলেট বিভাগের চারটি জেলা এবং উপজেলা পর্যায়ে নিয়মিত খাদ্যের নমুনা পরীক্ষার মাধ্যমে নিরাপদ খাদ্য প্রাপ্তিতে অগ্রণী ভূমিকা রাখবে।

 

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।