Surma Times | Sylhet News

সিলেটের প্রথম অনলাইন সংবাদ পোর্টাল

বিশ্ব শিশুশ্রম প্রতিরোধ দিবস উপলক্ষে আকবেটের মানববন্ধন ও সপ্তাহব্যাপী কর্মসূচি গ্রহণ

শ্রমজীবী শিশুদেরকে পুনর্বাসনের জন্য তাদের পরিবারকে স্বাবলম্বী করে তুলতে হবে শ্রমজীবী শিশুরা জাতির ভবিষ্যৎ। তাদেরকে সুষ্ঠু পরিচর্যার
মাধ্যমে দেশের সম্পদ হিসেবে গড়ে তুলা যায়। এ জন্য তাদের পুনর্বাসন জরুরী ।

 

এ লক্ষ্যে সামাজিক গণসচেতনতা বৃদ্ধি ছাড়াও তাদের পরিবারকে স্বাবলম্বী করে তুলতে হবে। ১২ জুন বিশ্ব শিশু শ্রম প্রতিরোধ দিবস উপলক্ষে ইউকে
বাংলাদেশ এডুকেশন ট্রাস্ট (আকবেট)—এর উদ্যোগে মানববন্ধন কর্মসূচিতে বক্তারা এসব কথা বলেন। সোমবার বিশ্ব শিশুশ্রম প্র্রতরোধ দিবস উপলক্ষে আকবেটের উদ্যোগে মানববন্ধন ও সপ্তাহব্যাপী কর্মসূচি ঘোষণা করা হয়।

 

এ উপলক্ষে শিশুর শিক্ষা ও সুরক্ষা নিশ্চিত করি, শিশুশ্রম বন্ধ করি প্রতিপাদ্যকে সামনে রেখে এবং এ বিষয়ে জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে আকবেট নগরীর বস্ততম এলাকা উপশহরের প্রধান সড়কে মানববন্ধনের আয়োজন করে। এসময় বক্তব্য রাখেন আকবেটের নির্বাহী পরিচালক আসাদুজ্জামান সায়েম,
সহকারী পরিচালক অর্ণব মজুমদার, সহকারী পরিচালক ফাহমিদা তানিয়া, প্রজেক্ট কো—অর্ডিনেটর তানজিনা মুক্তা, কমিউনিটি টিচার লক্ষী পাল, ঝর্না বেগম, আব্দুস সালাম, বেদে পল্লীর শিক্ষক বিশ্বজিত শীল প্রমুখ।

 

এছাড়া মানববন্ধনে আকবেটের কর্মকর্তা, শিক্ষকবৃন্দ, বিভিন্ন এনজিও এর প্রতিনিধিসহ সুশীলসমাজের প্রায় শতাধিক ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

 

উল্লেখ্য, বেসরকারি তথ্য অনুযায়ী বাংলাদেশে প্রায় ১৭ লক্ষ শিশু নানা রকম ঝুঁকিপূর্ণ কাজে নিয়োজিত আছে। বাংলাদেশ সরকার ২০২৫ খ্রিস্টাব্দের মধ্যে দেশ থেকে শিশুশ্রম নির্মূলের লক্ষ্যে একটি বিশেষ কর্ম পরিকল্পনা গ্রহণ করেছে।

 

আকবেট ২০১৩ খ্রিস্টাব্দ থেকে শিশুশ্রম নির্মূলের উদ্দেশ্যে গণসচেতনতা তৈরি, পলিসি এডভোকেসি এর পাশাপাশি শ্রমজীবী শিশুদের শিক্ষা নিশ্চিত, পুনর্বাসন ও তাদের পরিবারকে স্বাবলম্বী করে তুলতে নিরলসভাবে কাজ করছে।

 

 

 

—বিজ্ঞপ্তি ।।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।