নগরবাসীকে আইওয়াশ না করে মশা নিধনে কার্যকর পদক্ষেপ গ্রহণের জোর দাবী

সিলেট কল্যাণ সংস্থা ও সিলেট বিভাগ যুব কল্যাণ সংস্থা::

 

বৃহত্তর সিলেটের অরাজনৈতিক কল্যাণমূলক স্বেচ্ছাসেবী সামাজিক সংগঠন সিলেট কল্যাণ সংস্থা এবং সিলেট বিভাগের যুব সংগঠক, আত্মকর্মী ও বাংলাদেশ প্রেমী সৃষ্টিশীল যুবদের সমন্বয়ে এ প্রজন্মের মুক্তিযোদ্ধাদের নিয়ে গঠিত অরাজনৈতিক স্বেচ্ছাসেবী সামাজিক যুব সংগঠন সিকস’র অঙ্গ সংগঠন সিলেট বিভাগ যুব কল্যাণ সংস্থার যৌথ উদ্যোগে ৮ এপ্রিল শনিবার বিকাল ২.৩০ ঘটিকায় সিকসের কেন্দ্রীয় কার্যালয়ে সিলেট কল্যাণ সংস্থার ২৫তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে এক ঘন্টার পঞ্চম প্রস্তুতি সভা অনুষ্ঠিত হয়।

সভায় বক্তারা বলেন মশার উপদ্রবে সিলেট মহানগরবাসীর জনজীবন অতিষ্ঠ হয়ে উঠেছে। নগরীর ঘরে-বাইরে, অফিস-আদালতে প্রায় সবখানেই মশার উপদ্রব ক্রমেই বেড়ে চলেছে। নগরজুড়ে এখন বেড়ে গেছে মশার যন্ত্রণা। মশার এমন উপদ্রবে এর আগে কখনো ভুগতে হয়নি নগরবাসীকে। পবিত্র রমজানে মাসে মশার কারণে ইবাদত বন্দেগীতে মারাত্বক বিঘ্ন সৃষ্টি হচ্ছে।

 

দীর্ঘদিন ধরে পরিকল্পিতভাবে মশার ওষুধ না ছিটানো এবং নালা-নর্দমা পরিষ্কার না করায় দিন দিন মশার উপদ্রব বাড়ছে। তাই শিগগিরই মশা নিধনে কার্যকর ওষুধ ছিটানোর কার্যক্রম বেগবান করা জরুরি। মশার বিরক্তিকর উপদ্রবের পাশাপাশি রোগজীবাণু সংক্রামণ করে। এই মশা অনেক সময় মানুষের মৃত্যুর কারণ হতে পারে। মশার মাধ্যমে চিকুনগুনিয়া, ম্যালেরিয়া, ডেঙ্গু, ফাইলেরিয়া, পীত জ্বর, ভাইরাস প্রভৃতি মারাত্মক রোগ সংক্রমিত হয়ে থাকে। স্প্রে, কয়েল, অ্যারোসল কোনো কিছুতেই মশা তাড়ানো সহজ নয়। আবার এসব দিয়ে মশা তাড়ালেও আমাদের স্বাস্থ্য চরমভাবে ক্ষতিগ্রস্ত হয়।

 

তাই প্রাকৃতিক উপায়ে মশা তাড়ানোর ব্যবস্থা করা প্রয়োজন। সভায় বক্তারা বর্তমানে সিলেট মহানগরীর মশার উপদ্রবে বৃদ্ধি পাওয়ায় উদ্বেগ প্রকাশ করেন। তড়িৎ গতিতে নগরবাসীকে আইওয়াশ না করে মশা নিধনে কার্যকর পদক্ষেপ গ্রহণের জোর দাবী জানান সিলেট কল্যাণ সংস্থা ও সিলেট বিভাগ যুব কল্যাণ সংস্থার নেতৃবৃন্দ।

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছ থেকে জাতীয় যুব দিবস ২০১০-এ জাতীয় যুব পুরস্কার শ্রেষ্ঠ যুব সংগঠক পদকপ্রাপ্ত, দক্ষ, কর্মমূখী, গতিশীল যুব সমাজের স্বপ্নদ্রষ্টা ও ব্যতিক্রমধর্মী কর্মসূচীর উদ্ভাবক সিলেট বিভাগের সামাজিক যুব কার্যক্রমের কর্ণধার সংস্থাদ্বয়ের প্রতিষ্ঠাতা সভাপতি, সিবিযুকস’র বিভাগীয় কমিটির সভাপতি মোহাম্মদ এহছানুল হক তাহেরের সভাপতিত্বে ও সিবিযুকস’র বিভাগীয় কমিটির সাধারণ সম্পাদক হুমায়ুন রশিদ চৌধুরীর পরিচালনায় সভায় বক্তব্য রাখেন সিবিযুকস’র বিভাগীয় কমিটির সহ-সভাপতি মোঃ নাজমুল হুসাইন, সহ-সাধারণ সম্পাদক মোহাম্মদ শাহ আলম, সাংগঠনিক সম্পাদক (সিলেট জেলা) মুসলেহ উদ্দিন চৌধুরী মিলাদ, সাংগঠনিক সম্পাদক (সুনামগঞ্জ জেলা) আলহাজ্ব মুখতার আহমেদ তালুকদার, সহ-সাংগঠনিক সম্পাদক মোহাম্মদ সাজ্জাদ খান, সহ-সাংগঠনিক সম্পাদক নাহিদুল ইসলাম পারভেজ, সহ-প্রচার ও যোগাযোগ সম্পাদক দিপক কুমার মোদক বিলু, সচেতন যুব সমাজের মধ্য থেকে মখছুছুর রহমান ও সিলেট সিটি কর্পোরেশনের ১৩নং ওযার্ডের সম্ভাব্য কাউন্সিলর পদপ্রার্থী মোঃ নুরুল ইসলাম।

সভায় উপস্থিত সদস্যদের মতামতের ভিত্তিতে আগামী ১৩ এপ্রিল ২০২৩ বৃহস্পতিবার বেলা ১২.০০ ঘটিকায় মশা নিধনে মাঠ পর্যায়ে বাস্তবভিত্তিক কার্যকর পদক্ষেপ গ্রহণের দাবিতে সিলেট সিটি কর্পোরেশনের মেয়র বরাবরে স্মারকলিপি ও আগামী ১৫ এপ্রিল শনিবার সিলেট কল্যাণ সংস্থা ও সিলেট বিভাগ যুব কল্যাণ সংস্থার যৌথ আয়োজনে ইফতার মাহফিলের উদ্যোগ নেওয়া হয়।

 

 

 

— প্রেস বিজ্ঞপ্তি ।।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।