ছাত্র-জনতার অভ্যুত্থানে নিহত ৭৩৫ শহীদের তালিকা প্রকাশ

সুরমা টাইমস ডেস্কঃঃ

 

গত জুলাই ও আগস্ট মাসে সংঘটিত ছাত্র-জনতার অভ্যুত্থানে নিহত ৭৩৫ শহীদের তালিকা প্রকাশ করেছে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়। রোববার স্বাস্থ্য অধিদপ্তরের স্বাস্থ্য সেবা বিভাগের ওয়েবসাইটে এ তথ্য প্রকাশ করা হয়।

গত রোববার বিকেল ৪টা ৪৫ মিনিট পর্যন্ত এ তালিকায় ৭৩৫ জনের তথ্য সংযোজন করা হয়েছে। ওয়েবসাইটে বলা হয়, বিভিন্ন সরকারি-বেসরকারি হাসপাতাল থেকে সংগৃহীত ছাত্র-জনতার অভ্যুত্থানে নিহত ব্যক্তিবর্গের খসড়া তালিকা স্বাস্থ্য অধিদপ্তরের ওয়েবসাইটে প্রকাশ করা হলো।

তালিকায় কোনো তথ্য অসম্পূর্ণ থাকলে বা ভুল মনে হলে, তা সংশোধনের আহ্বান জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। সংশোধনের প্রক্রিয়ার বিষয়ে বলা হয়, নিহতদের তালিকা নামের ক্রমানুসারে সাজানো হয়েছে।

 

তালিকা থেকে নিহত ব্যক্তির নাম খুঁজে পেতে অ্যাডভান্স সার্চ অপশন ব্যবহার করতে হবে। তালিকায় সংশোধন করতে আগ্রহী ব্যক্তিকে এনআইডি/জন্মনিবন্ধন ও মোবাইল নম্বর দিয়ে নির্ধারিত নিহত ব্যক্তির ডান পাশে থাকা সাইন আপ অপশনে ক্লিক করে নিবন্ধন করতে হবে।

নিবন্ধনের পর নিহত ব্যক্তির তথ্য ডাউনলোড ও প্রিন্ট করতে বলা হয়েছে। প্রিন্ট করা কাগজের যে ঘরগুলোতে তথ্য নেই, সেগুলো পূরণ করে সেবাদাতা প্রতিষ্ঠানের (হাসপাতাল) বর্হিবিভাগে যোগাযোগ করলে তারা তথ্য সংশোধন করতে সহায়তা করবে।

পরে পূরণকৃত কাগজ জমা নিয়ে সেবাদাতা প্রতিষ্ঠান অনলাইনে তথ্যগুলো হালনাগাদ করবে। এর তথ্য সংশোধন হলো কিনা, ওয়েবসাইটে প্রবেশ করে সেটা যাচাই করা যাবে।

 

ওয়েবসাইটে বলা হয়, যদি তালিকায় নিহত ব্যক্তির নাম না থাকে, তবে তার আইনগত ওয়ারিশ বা তার প্রতিনিধিকে সংশ্লিষ্ট সিভিল সার্জন/উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তার সঙ্গে যোগাযোগ করার পরামর্শ দেয়া হলো। নিহত ব্যক্তির তথ্য অন্তর্ভুক্তির প্রক্রিয়া কী হবে, তিনি তা জানিয়ে দেবেন।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।