নবীগঞ্জে বিদ্যুৎ সঞ্চালন লাইনে খাম্বার বদলে বাঁশের খুঁটি, দূর্ঘটনার আশংকা

উত্তম কুমার পাল হিমেল , নবীগঞ্জ ::
নবীগঞ্জ-মার্কুলি সঞ্চালন লাইনের কাগাপাশা ইউনিয়নে বিদ্যুৎ সঞ্চালন লাইনটি অত্যন্ত ঝুঁকিপূর্ণ অবস্থায় রয়েছে। খুঁটির দূরত্ব বেশী হওয়ায় সঞ্চালন লাইন ঝুলে আছে বিপদজনকভাবে নীচু অবস্থায়। অনেক ক্ষেত্রেই নিরাপদ খাম্বার পরিবর্তে ব্যবহার করা হয়েছে বাঁশের খুটি। ফলে ঝুঁকির মধ্যে বিদ্যুৎ ব্যবহার করছেন ইউনিয়নের ৫টি ওয়ার্ডের ৫ হাজার  গ্রাহক।
সরজমিনে গিয়ে দেখা যায়, পাকা খুঁটির পাশাপাশি বাঁশের খুঁটি দিয়ে বিদ্যুতের লাইন টানা হয়েছে। কোন-কোন গ্রামে ঘরের তৈরি সিমেন্টের পালা পেছিয়ে বিদ্যুত লাইন এক স্থান থেকে অন্যস্থানে নেওয়া হয়েছে। বাঁশের খুঁটি  ব্যবহার করে ইউনিয়নের কয়েকটি স্থানে বিদ্যুত লাইন টানার ফলে মারাত্মক দুর্ঘটনার ঝুঁকিতে রয়েছেন কয়েক হাজার মানুষ। বর্ষায় ঝুলে থাকা বিদ্যুতের তার হয়ে উঠে এ ইউনিয়নের মানুষের জন্য দুর্ঘটনার কারণ।
ফলে বিগত দিনে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মারা গেছে একাধিক লোক। রাতের আঁধারে নৌকা চলাচলের সময় বেশীর ভাগ দুর্ঘটনা ঘটে থাকে বিদ্যুৎজনিত কারণে। কোন-কোন স্থানে পানির উচ্চতা থেকে ঝুলন্ত বৈদ্যুতিক তারের উচ্চতা ৫-৭ ফুটের মধ্যে এসে পড়ে। নৌকার লগিতে লেগে প্রতিবছরই এখানে বিদ্যুতের তার ছেঁড়ার ঘটনা ঘটে থাকে।
বিশেষ করে চক বাজার থেকে মাকালকান্দি ও দৌলতপুর লাইনটি বেশি ঝুঁকিপূর্ন। বানিয়াচং বিদ্যুৎ দপ্তরের আওতাধিন কাগাপাশা ইউনিয়নের মাকালকান্দি, চকবাজার,বাখতা,মক্কা, ঘূর্গাপুর, রাজিমপুর ও নয়া বাড়ি সহ বিভিন্ন গ্রামগুলোতে পাকা খুঁটির পাশাপাশি সিমেন্টের ঘরের পালার ছোট ছোট খুটি দিয়ে তার তার টেনে সংযোগ নেওয়া হয়েছে।

 

বিদ্যুৎ বিভাগের উদাসীনতার কারণে ইউনিয়নের ১০-১২ গ্রামের মানুষ বিদ্যুতজনিত দুর্ঘটনার আশংকায় রয়েছে। প্রতিবছর এখানে বিদ্যুৎজনিত দুর্ঘটনা ঘটছে। তারা অবিলম্বে বাঁশের খুটি অপসারণ করে বিদ্যুৎ বিভাগের সরকারী খুঁটি স্থাপনের দাবি জানান।

 

এ ব্যাপারে মাকালকান্দি গ্রামের নয়া হাটির শান্ত দাশ ও অনন্ত দাশ জানান তাদের হাটির মধ্যে দিয়ে বিদ্যুৎতের তার নীচ দিয়ে টানায় তারা সবসময় ভয়ে থাকেন কখন না দূর্ঘটনা ঘটে। তারা সহ আশে পাশের কয়েকটি গ্রামের মানুষ তাদের গ্রামের বিদ্যুতের খুটি ও তার গ্রামের এক সাইট দিয়ে টানানোর আহবান জানান।

 

স্থানীয় ইউপি সদস্য সুজিত দাশ জানান, আমার ওয়ার্ডের বর্গি থেকে আর্নি ও চক বাজার থেকে মাকালকান্দি গ্রামে আসার পথে বাঁশের খুটিতে ঝুকিপূর্ণ বিদ্যুৎ লাইন টানা হয়েছে। আসছে ভরা বর্ষা আসার আগে বাঁশের খুটি সরানোসহ সঞ্চালন লাইন টানিয়ে উঁচু করা না হলে নৌকা চলাচল শুরু হলে বড় ধরনের দূর্ঘটনা ঘটার আশংকা রয়েছে।

 

এ ব্যপারে বানিয়াচং পল্লী বিদ্যুতের ডিজিএম ডিজিএম সৈয়দ আব্দুল্লা মাসুদ জানান, সঞ্চালন লাইন মেরামত ও রক্ষণাবেক্ষণ কাজে জরুরী প্রকল্পে অর্থ বরাদ্দ চাওয়া হয়েছে। প্রয়োজনীয় অর্থ বরাদ্দ সাপেক্ষে সঞ্চালন লাইন সংস্কারের  প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করা হবে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।