সিলেটসহ দেশের সব সিটি করপোরেশনের কাউন্সিলরদের অপসারণ

 

সুরমা টাইমস ডেস্কঃঃ

 

সিলেটসহ দেশের ১২টি সিটি করপোরেশনের ও সংরক্ষতি আসনের নারী কাউন্সিলরদের স্ব স্ব পদ থেকে অপসারিত করা হয়েছে।

গতকাল বৃহস্পতিবার (২৬শে সেপ্টেম্বর) এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করেছে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগ।

প্রজ্ঞাপনে স্বাক্ষর করেছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের উপসচিব মোহাম্মদ শামছুল ইসলাম।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, এতদ্বারা স্থানীয় সরকার (সিটি করপোরেশন) (সংশোধন) অধ্যাদেশ, ২০২৪’এর ধারা ১৩ক প্রয়োগ করে বাংলাদেশের নিম্নবর্ণিত সিটি করপোরেশনসমূহের কাউন্সিলরগণকে (সংরক্ষিত আসনসহ) স্ব স্ব পদ হতে অপসারণ করা হলো।

সিটি করপোরেশনগুলো হলো-ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন, ঢাকা উত্তর সিটি করপোরেশন, চট্টগ্রাম সিটি করপোরেশন, খুলনা সিটি করপোরেশন, রাজশাহী সিটি করপোরেশন, বরিশাল সিটি করপোরেশন,

 

রংপুর সিটি করপোরেশন, সিলেট সিটি করপোরেশন, ময়মনসিংহ সিটি করপোরেশন, গাজীপুর সিটি করপোরেশন, নারায়ণগঞ্জ সিটি করপোরেশন এবং কুমিল্লা সিটি করপোরেশন।

জনস্বার্থে জারিকৃত এ আদেশ অবিলম্বে কার্যকরের নির্দেশ দেওয়া হয়েছে।

 

গত বছরের ২১শে  জুনসিলেট সিটি করপোরেশনের (সিসিক) পঞ্চম নির্বাচন অনুষ্ঠিত হয়। এ নির্বাচনে আগের দুই বারের মেয়র বিএনপি নেতা আরিফুল হক চৌধুরী দলের নির্দেশে প্রতিদ্বন্দ্বিতা করেননি।

 

ফলে প্রায় খালি মাঠে লড়াই করে সিসিকের মেয়র পদে নির্বাচিত হন আওয়ামী লীগের মনোনীত প্রার্থী ও যুক্তরাজ্য আওয়ামী লীগের যুগ্ম-সম্পাদক আনোয়ারুজ্জামান চৌধুরী।

নির্বাচনে আনোয়ারুজ্জামান চৌধুরী নৌকা প্রতীকে পান ১ লাখ ১৯ হাজার ৯৯১ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী জাতীয় পার্টির মনোনীত প্রার্থী নজরুল ইসলাম বাবুল পান ৫০ হাজার ৮৬২ ভোট। আনোয়ারুজ্জামান চৌধুরী ৬৫ হাজার ৫১৯ ভোটের ব্যবধানে বিজয়ী হন। ওই বছরের নভেম্বরে তিনি সিসিক মেয়রের দায়িত্ব গ্রহণ করেন।

হাসিনা সরকর পতনের পর ১৯ আগস্ট সিলেটসহ দেশের ১২টি সিটি কর্পোরেশনের মেয়রকে অপসারণ করা হয়।

তাদের অপসারণের পর সব সিটিতে প্রশাসক নিয়োগ দেওয়া হয়েছে। স্থানীয় সরকার বিভাগের নির্দেশে মেয়র আনোয়ারুজ্জামানের বদলে সিলেটের বিভাগীয় কমিশনার সিসিক প্রশাসক হিসেবে দায়িত্ব পালন করছেন।

 

এবার অপসরাণ করা হলো সিটি করপোরেশনের সব কাউন্সিরকে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।