নিউইয়র্কে ইউনূস-মোদির বৈঠক নিয়ে যা বলছে ভারতের গণমাধ্যম

সুরমা টাইমস ডেস্কঃঃ

 

জাতিসংঘের সাধারণ পরিষদে যোগ দিতে আগামী সপ্তাহে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে যাচ্ছেন বাংলাদেশের অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তবে তাদের দুজনের মধ্যে কোন বৈঠক হবে বলে জানিয়েছে ভারতের গণমাধ্যম।

আজ বৃহস্পতিবার বিষয়টি সম্পর্কে জানেন এমন কয়েকজন ব্যক্তি ও সূত্রের বরাতে ভারতের সংবাদ মাধ্যম হিন্দুস্তান টাইমস এ তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়, জাতিসংঘের সাধারণ পরিষদে দুই নেতা উপস্থিত থাকবেন বিধায় সাইডলাইনে একটি বৈঠকের জন্য চলতি মাসের শুরুতে আনুষ্ঠানিক অনুরোধ জানিয়েছিল বাংলাদেশ।

 

বিষয়টি সম্পর্কে অবগত ব্যক্তিরা নাম প্রকাশ না করার শর্তে বলেছেন, শেখ হাসিনা সরকারের পতনের পর থেকে ভারতের সাথে বাংলাদেশের দ্বিপাক্ষিক সম্পর্কে যে টানাপড়েন শুরু হয়েছে মূলত তা দূর করতে সাহায্য করবে এই আশায় একটি বৈঠকে আগ্রহী ছিল বাংলাদেশ।

তারা বলেছেন, এ ধরনের বৈঠক ভারতের এজেন্ডার অংশ নয়। এছাড়াও যুক্তরাষ্ট্রে তিন দিনের সফরে বেশ ব্যস্ত সময়সূচি রয়েছে ভারতীয় প্রধানমন্ত্রী মোদির।

আগামী ২১শে সেপ্টেম্বর তিন দিনের সফরে যুক্তরাষ্ট্রে গেলে জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে বক্তৃতার পাশাপাশি চতুর্দেশীয় জোট ‘কোয়াড’-এর শীর্ষ বৈঠক এবং ভারতীয় বংশোদ্ভূত ও প্রবাসী ভারতীয়দের সভায় যোগ দেবেন মোদি, জানিয়েছে দিল্লির পররাষ্ট্র মন্ত্রণালয়। যার কারণে বাংলাদেশের নতুন সরকার প্রধানের সঙ্গে সাক্ষাৎ হচ্ছে না তার।

ওই ব্যক্তিদের একজন বলেন, “প্রধানমন্ত্রী মোদি নিউইয়র্কে সাধারণ পরিষদের সাইডলাইনে কিছু দ্বিপাক্ষিক বৈঠক করবেন বলে আশা করা হচ্ছে, তবে বাংলাদেশের অন্তর্বর্তী সরকার প্রধানের সাথে বৈঠক তার (মোদির) সময়সূচিতে নেই।”

তিনি বলেন, মোদি এবং সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মধ্যে একটি বৈঠক হওয়ার কথা রয়েছে যেটিও ভারতীয় পক্ষের এজেন্ডার মধ্যে ছিল না। তবে নিউইয়র্কে এই দুই নেতার মধ্যে একটি বৈঠক হওয়ার বিষয়টি এখনই নিশ্চিত করা যাচ্ছে না।

সাম্প্রতিক ভারতীয় বার্তাসংস্থা পিটিআইকে দেওয়া এক সাক্ষাৎকারে ভারত-বাংলাদেশ সম্পর্কের বিষয়ে প্রধান উপদেষ্টা ড. ইউনূসের মন্তব্য এবং ঢাকার অন্তর্বর্তী সরকারের সদস্যদের প্রায় প্রতিদিনের মন্তব্যে ভারতের সমালোচনা ভালোভাবে নিচ্ছে না নয়াদিল্লি।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।