শ্রীশ্রী বিশ্বকর্ম্মা দেবের পূজা অনুষ্ঠিত

সুরমা টাইমস ডেস্কঃ

শ্রীশ্রী বিশ্বকর্ম্মা পূজা কমিটির উদ্যোগে ও সিলেট সদর এবং মহানগর সেলুন মালিক ব্যবসায়ী সমবায় সমিতি লিমিটেড এর আয়োজনে শ্রীশ্রী বিশ্বকর্ম্মা দেবের পূজা অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (১৮ সেপ্টেম্বর) সকালে সিলেট নগরীর মীরাবাজারস্থ শ্রীশ্রী বলরাম জিউর আখড়ায় এই শ্রীশ্রী বিশ্বকর্ম্মা দেবের পূজা অনুষ্ঠিত হয়।

বিশ্বকর্ম্মা পূজা পুষ্পাঞ্জলি পাঠ করেন পূজারী প্রধান গবিন্দ ভট্টচার্য্য। এসময় উপস্থিত ছিলেন শ্রীশ্রী বিশ্বকর্ম্মা পূজা কমিটির প্রধান উপদেষ্ঠা ধনেশ দেব, উপদেষ্ঠা সদস্য বীরেন চন্দ, নান্টু চন্দ, নির্মল চন্দ, কানু চন্দ, নারায়ন চন্দ, শ্রীশ্রী বিশ্বকর্ম্মা পূজা কমিটির সভাপতি তাপষ চন্দ, সহ-সভাপতি বিষু শীল, গোপেশ চন্দ, জ্যোতিশ চন্দ, শেখর চন্দ, সাধারণ সম্পাদক সমর শীল, সহ সাধারণ সম্পাদক দিলীপ বিশ্বাস, পরিমল চন্দ, নারায়ন চন্দ, বিপ্লব চন্দ, রাজিব চন্দ, পলাশ দাস, কোষাধক্ষ্য বিপুল চন্দ।

সদস্যবৃন্দের মধ্যে উপস্থিত ছিলেন সজল চন্দ, সুজিত চন্দ, শিপন চন্দ, পিন্টু চন্দ, তুহিন চন্দ, শিপন চন্দ, সুবল চন্দ, মিন্টু চন্দ, সুবল কর, মতিরঞ্জন ঋষি, রাজিব বাদ, সনজিৎ চন্দ, সুনিল শীল। এছাড়াও সেলুন মালিক ও স্টাফ বিশ্বকর্ম্মা পূজা কমিটির সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।

সভাপতির ব্যক্তিগত পক্ষ থেকে প্রধান উপদেষ্ঠা ধনেশ দেব, উপদেষ্ঠা সদস্য বীরেন চন্দ, নান্টু চন্দ, নির্মল চন্দ, বিষু শীলকে সম্মাননা স্বারক প্রদান করা হয়।

শ্রীশ্রী বিশ্বকর্ম্মা দেবের পূজায় পুরস্কার লাভ করেন বিষু শীল, সুনিল শীল, কানু শীল, গোপেশ শীল, তাপষ চন্দ।
সেলুন মালিক ব্যবসায়ী সমবায় সমিতি সদস্যদের মধে সর্বাধিক চাঁদা আদায়কারী পূজা কমিটির সভাপতি তাপষ চন্দ, জ্যোতিশ চন্দ ও সমর শীলকে বিশেষ পুরস্কার প্রদান করা হয়।

অনুষ্ঠানে বক্তারা বলেন, কারিগরী শিল্প যে, দেবতার আরাধনা ছাড়া অসম্পূর্ণ থেকে যায়, তিনি হলেন বিশ্বকর্ম্মা হিন্দুদের কাছে বিশ্বকর্ম্মার আরাধনা একটি বড় ধর্মীয় উৎসব। ভাদ্রমাসের সংক্রান্তিতে দেবতাদের শিল্পের কারিগর বিশ্বকর্ম্মার পুজো করা হয়। পুরাণে বর্ণিত আছে এই দেবতার শিল্প কার্যের কাহিনী।

বক্তারা বলেন, তিনি হলেন কারিগরি দেবতা। অষ্টম বসু প্রভাস হলেন তাঁর পিতা এবং মাতা হলেন বৃহস্পতির ভগিনী, বরবর্ণিনী। আবার ব্রহ্মবৈবর্ত্ত পুরাণে বর্ণিত তাঁর জন্ম ব্রহ্মার নাভি থেকে।

 

পুরাণের কাহিনীতে উল্লেখ করা আছে তাঁর সৃষ্টি কার্যের কথা। ভগবত পুরাণের কাহিনীতে লেখা আছে শ্রীকৃষ্ণের দ্বারকা পুরীর নির্মাতা হলেন বিশ্বকর্ম্মা।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।