অন্যান্য এয়ারলাইন্সের সাথে সামঞ্জস্য রেখে বিমান ভাড়া নির্ধারণ ও হজের খরচ কমানোর জোর দাবি

সুরমা টাইমস ডেস্কঃ

বৃহত্তর সিলেটের অরাজনৈতিক কল্যাণমূলক স্বেচ্ছাসেবী সামাজিক সংগঠন সিলেট কল্যাণ সংস্থা এবং সিলেট বিভাগের যুব সংগঠক, আত্মকর্মী ও বাংলাদেশ প্রেমী সৃষ্টিশীল যুবদের সমন্বয়ে এ প্রজন্মের মুক্তিযোদ্ধাদের নিয়ে গঠিত অরাজনৈতিক স্বেচ্ছাসেবী সামাজিক যুব সংগঠন সিকস’র অঙ্গ সংগঠন সিলেট বিভাগ যুব কল্যাণ সংস্থা ও বাংলাদেশী প্রবাসীদের সবধরনের দাবি উপস্থাপনের বলিষ্ঠ সংগঠন সিলেট প্রবাসী কল্যাণ সংস্থার যৌথ আয়োজনে শনিবার (২০ মে ২০২৩) সিকসের কেন্দ্রীয় কার্যালয়ে সিলেট কল্যাণ সংস্থার ২৫তম প্রতিষ্ঠাবার্ষিকী পরবর্তী এক ঘন্টার দ্বিতীয় সভা অনুষ্ঠিত হয়।

 

সভায় বক্তারা বলেন, বাংলাদেশের বিমান যাত্রীরা বিমানে পরিবহনের ক্ষেত্রে প্রথমেই নিজের দেশের বিমানে যাত্রা করতে পছন্দ করেন। তাতে নিজের দেশের বিমানের আয় বাড়বে। কিন্তু বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ভাড়ার সাথে অন্যান্য দেশের পরিচালিত বিমানের ভাড়া অনেকাংশে দেড়গুন ও দ্বিগুণ এবং কোনো সময় আড়াইগুন ব্যবধান হয় ও কম থাকে।

 

এতে করে বাংলাদেশ ছেড়ে প্রবাসে গমনকারী সবধরনের যাত্রীরা ভাড়ার জন্য বিমান ছেড়ে অন্যান্য এয়ারলাইন্সে যাতায়াত করতে বাধ্য হন। এর কারণে প্রতি বছরই বিমান বাংলাদেশ এয়ারলাইন্সকে মাত্রাতিরিক্ত লোকসানের সম্মুখীন হতে হয়। সভা থেকে বিমানের ভাড়া অন্যান্য এয়ারলাইন্সের সাথে সামঞ্জস্য রেখে বিমান ভাড়া নির্ধারণের জন্য বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রনালয়ের প্রতি আহবান জানানো হয়।

 

বক্তারা আরো বলেন, চলতি মৌসুমে হজের মাত্রাতিরিক্ত বিমান ভাড়া নির্ধারণ করা হয়েছে। এতে হজ প্যাকেজের খরচ বেড়ে প্রায় ৭ লাখের কাছাকাছি পৌঁছেছে। এ পরিমাণ খরচ করে অনেক হজযাত্রীর হজে যাওয়া কষ্টসাধ্য হয়ে পড়েছে। কিন্তু হজযাত্রীদের অতিরিক্ত বিমান ভাড়া এবং হজ প্যাকেজের উচ্চমূল্যে ইতোমধ্যে হজযাত্রীসহ ধর্মপ্রাণ মুসলিমদের মধ্যে বিরূপ প্রতিক্রিয়া ও ক্ষোভ দেখা দিয়েছে। তবে বাংলাদেশি হজযাত্রীদের আশা ছিল, করোনাপরবর্তী বিমান ভাড়া কমতে পারে।

 

বর্তমানে বিমানের ফুয়েলের কোনো মূল্য বৃদ্ধি হয়নি ও সৌদি আরবও কোন নতুন চার্জ আরোপ করেনি তারপরও বিমান ও হজের খরচ ভাড়ানো কোনোভাবেই যৌক্তিক হয়নি। সভা থেকে হজের খরচ বাংলাদেশের সর্বস্তরের নাগরিকদের আয়ের দিক বিবেচনায় নিয়ে নির্ধারণের জন্য ধর্ম বিষয়ক মন্ত্রানালয়ের প্রতি আহবান জানান। বক্তারা অন্যান্য এয়ারলাইন্সের সাথে সামঞ্জস্য রেখে বিমান ভাড়া নির্ধারণ ও হজের খরচ কমানোর জোর দাবি জানান।

 

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছ থেকে জাতীয় যুব দিবস ২০১০-এ জাতীয় যুব পুরস্কার শ্রেষ্ঠ যুব সংগঠক পদকপ্রাপ্ত, দক্ষ, কর্মমূখী, গতিশীল যুব সমাজের স্বপ্নদ্রষ্টা ও ব্যতিক্রমধর্মী কর্মসূচীর উদ্ভাবক সিলেট বিভাগের সামাজিক যুব কার্যক্রমের কর্ণধার সংস্থাদ্বয়ের প্রতিষ্ঠাতা সভাপতি, সিবিযুকস’র বিভাগীয় কমিটির সভাপতি মোহাম্মদ এহছানুল হক তাহেরের সভাপতিত্বে ও সিবিযুকস’র বিভাগীয় কমিটির সাধারণ সম্পাদক হুমায়ুন রশিদ চৌধুরীর পরিচালনায় সভায় বক্তব্য রাখেন সংস্থাদ্বয়ের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক ও সিবিযুকস’র বিভাগীয় কমিটির সিনিয়র সহ-সভাপতি মোঃ জিয়াউর রহমান, সিবিযুকস’র বিভাগীয় কমিটির সহ-সভাপতি হাজী মোঃ আশরাফ উদ্দিন, সাংগঠনিক সম্পাদক (সিলেট জেলা) মুসলেহ উদ্দিন চৌধুরী মিলাদ, সহ-সাংগঠনিক সম্পাদক গোলাম কিবরিয়া হিমু, প্রচার ও যোগাযোগ সম্পাদক মোঃ রমজান আহমদ শাকিল।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।