স্যাংশনের ভয় দেখাবে! আমরা ভয় পেয়ে বসে থাকব কেন?-প্রশ্ন প্রধানমন্ত্রীর

 

সুরমা টাইমস ডেস্কঃ

 

বিদেশি কোনো রাষ্ট্রের স্যাংশনস বা নিষেধাজ্ঞা দেওয়ার ভয় না পেয়ে নিজেদের আত্মবিশ্বাস নিয়ে চলতে হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি বলেছেন, কথা নেই, বার্তা নেই, স্যাংশনসের ভয় দেখাবে! আমরা ভয় পেয়ে বসে থাকবো কেন? আমরা মুক্তিযুদ্ধ করে দেশ স্বাধীন করেছি। যারা আমাদের সপ্তম নৌবহরের ভয় দেখিয়েছিল, আমরা সেটি পার করে বিজয় অর্জন করেছি। সেটি ভুললে চলবে না, আত্মবিশ্বাস নিয়ে চলতে হবে।

 

রাজধানীর হলি আর্টিজানের পর বাংলাদেশে আর তেমন কোনও বড় ঘটনা ঘটেনি। তারপরও নিষেধাজ্ঞা কেন- সে প্রশ্ন তুলেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সদ্যসমাপ্ত ত্রিদেশীয় সফর নিয়ে সোমবার গণভবনে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এমন প্রশ্ন তোলেন।

শেখ হাসিনা বলেন, ‘কী কারণে স্যাংশন (নিষেধাজ্ঞা) দেবে? তাদের (র‌্যাব) দিয়ে আমরা সন্ত্রাস দমন করলাম, জঙ্গিবাদ দমন করলাম। আমাদের আইন-শৃঙ্খলা বাহিনী গোয়েন্দা নজরদারি এবং আরও কিছু ভালো কাজ করেছে। যার ফলে আর তেমন কিছু হয়নি। এরপরও স্যাংশন কেন সেটাই আমাদের প্রশ্ন।’

 

ত্রিদেশীয় সফর নিয়ে গণভবনে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি বলেন, রিজার্ভ নিয়ে দুশ্চিন্তার কোনো কারণ নেই। এসময়, আগামী নির্বাচন নিয়ে বিরোধীদের সঙ্গে সংলাপের সম্ভাবনা নাকচ করে দেন তিনি।

সংবাদ সম্মেলনের সূচনা বক্তব্যে, ঘুর্ণিঝড় মোখায় খুব বেশি ক্ষয়ক্ষতি না হওয়ায় স্বস্তি প্রকাশ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। জানান, যেসব ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে, তা মেরামতের উদ্যোগ নেয়া হয়েছে।

জাপানের সঙ্গে সই হওয়া চুক্তিকে, ত্রিদেশীয় সফরের অর্জন হিসেবে উল্লেখ করেন প্রধানমন্ত্রী। যুক্তরাষ্ট্রে বিশ্বব্যাংকের সঙ্গে ২.৫ বিলিয়ন ডলারের ৫টি চুক্তি, আর যুক্তরাজ্যে ঋষি সুনাকের সঙ্গে বিশেষ বৈঠক। সেখানে আশ্রয়ণ প্রকল্পের বিস্তর প্রশংসা।

প্রশ্নোত্তর পর্বে উঠে আসে বাজেট, ডলার সংকট ও নির্বাচন ঘিরে বিদেশি চাপসহ যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার প্রসঙ্গ। প্রধানমন্ত্রী বলেন, সপ্তম নৌবহর সামাল দিয়ে বিজয় অর্জন করেছে বাংলাদেশ। এসময় নিষেধাজ্ঞা দেয়ার কারণ নিয়ে প্রশ্ন তোলেন তিনি।

সামনের মাসেই বাজেট। করোনা, ডলার সংকট ও স্যাংশনের মাঝে বাজেট হচ্ছে, এটিই বড় ব্যাপার। কড়া জবাব দেন, বাজেট সমালোচকদের।

নির্বাচন নিয়ে কোনো চাপ নেই, নাকচ করেন বিরোধীদের সঙ্গে সংলাপ প্রসঙ্গও। তবে, সরকার ব্রিটেনের মতো নির্বাচন করতে চায় বলে জানান তিনি।

ফের গাড়ি পোড়ালে, মানুষ পোড়ালে কাউকে ছাড় দেয়া হবে না বলেও হুঁশিয়ারি দেন সরকারপ্রধান।

তিনি আরও বলেন, ‘আমাদের বিরুদ্ধে নানা অভিযোগ, এটা-সেটা শুনতে হয়। আমাদের দেশেরই কিছু মানুষ দেশের বদনাম করে। তারা যে দুর্নীতিসহ কত অপকর্মের সঙ্গে জড়িত সেগুলো আমাদের সাংবাদিকরা খুঁজে বের করে না। সাংবাদিকরা খুঁজলে অনেক তথ্য পাবে।’

 

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।