সুমানুষ হওয়ার প্রচেষ্টা থাকলে সমাজ হবে আলোকিত : অধ্যাপক ড. হিমাদ্রি শেখর রায়

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. হিমাদ্রি শেখর রায় বলেছেন, আমাদের প্রিয় দেশে নীতি—নৈতিকতা ও মূল্যবোধের অবক্ষয় দেখা দিয়েছে। এই ভয়াবহ অবস্থার কারণে আমাদের পারিবারিক জীবনে, সামাজিক জীবনে ও রাষ্ট্রীয় জীবনে চরম অস্থিরতা বিরাজ করছে।

 

মেধাবী সন্তানদের বিদেশমুখী প্রবণতার কারণে পরিবার, সমাজ ও দেশ মেধা—সংকটে পড়েছে। তিনি বলেন, সময় থাকতে আমাদের সবাইকে অধ্যয়নে
মনোযোগী হতে হবে। জানতে হবে, বুঝতে হবে। শ্রেণি—বিভাজন সৃষ্টি না করে মানবিক গুণাবলীসম্পন্ন সুমানুষ হিসেবে নিজেদের গড়ে তুলতে হবে।

তিনি গতকাল শনিবার (১ এপ্রিল) বিকেল ৪টায় সিলেট নগরের শ্রীহট্ট সংস্কৃত কলেজ মিলনায়তনে শ্রীহট্ট মাতৃশক্তি ডাইরেক্টরি পঞ্জিকা ১৪৩০ বঙ্গাব্দ এর প্রথম বর্ষ প্রথম সংখ্যার প্রকাশনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

অধ্যাপক ড. হিমাদ্রি শেখর রায় আরও বলেন, সুমানুষ হওয়ার প্রচেষ্টা থাকলে সমাজ হবে আলোকিত। আমাদের আচার—অনুষ্ঠান সঠিক সময়ে সুন্দরভাবে পালনে এই পঞ্জিকা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে আমার বিশ্বাস। তিনি প্রকাশনাটির সফলতা কামনা করেন।
প্রকাশনা অনুষ্ঠানে শ্রীহট্ট মাতৃশক্তি ডাইরেক্টরি পঞ্জিকা ১৪৩০ বঙ্গাব্দ এর প্রথম বর্ষ প্রথম সংখ্যার সম্পাদনা পরিষদের অন্যতম উপদেষ্টা ও সিলেট নগরের শ্রীহট্ট সংস্কৃত কলেজের অধ্যক্ষ ড. দীলিপ কুমার দাশ চৌধুরী অ্যাডভোকেট সভাপতিত্ব করেন। শ্রীহট্ট মাতৃশক্তি ডাইরেক্টরি পঞ্জিকা ১৪৩০ বঙ্গাব্দ এর প্রথম বর্ষ প্রথম সংখ্যার সম্পাদক ও প্রকাশক ড. চিন্ময় চৌধুরী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন।

প্রকাশনা অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন— বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক ডা. মৃগেন কুমার দাস চৌধুরী, সিলেট জেলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট অশোক পুরকায়স্থ, শ্রীহট্ট সংস্কৃত কলেজের অধ্যাপক পণ্ডিত রাকেশ শর্মা, শ্রীহট্ট সংস্কৃত কলেজের অধ্যাপক বিদ্যুৎ জ্যোতি চক্রবর্তী, শ্রীহট্ট সংস্কৃত কলেজের অধ্যাপক অরুন চক্রবর্তী, শ্রীহট্ট সংস্কৃত কলেজের অধ্যাপক উত্তম সরকার, সমাজসেবক বাপ্পী দাস, স্টেইট কলেজের পরিচালক পলাশ চক্রবর্তী, সমাজসেবক পিন্টু সরকার, ছড়াকার কৌশিক লস্কর, দৈনিক উত্তরপূর্ব’র জ্যেষ্ঠ প্রতিবেদক সজল ঘোষ, দৈনিক জৈন্তাবার্তার ফটো সাংবাদিক কৃতিশ তালুকদার।

উপস্থিত ছিলেন— সংস্কৃতিকর্মী বিমল কুমার সিংহ। অনুষ্ঠানে শুরুতে পবিত্র গীতাপাঠ করেন শ্রীহট্ট সংস্কৃত কলেজের অধ্যক্ষ ড. দীলিপ কুমার দাশ চৌধুরী অ্যাডভোকেট। অনুষ্ঠানে শ্রীহট্ট সংস্কৃত কলেজের অধ্যাপিকা মঞ্জুশ্রী চৌধুরীর অকাল প্রয়াণে এক মিনিট দাঁড়িয়ে নীরবতা পালন করা হয়।

 

 

—বিজ্ঞপ্তি

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।