শিক্ষার ক্ষেত্রে নারী-পুরুষের কোন বৈষম্য থাকা ঠিক নয়: ড. আবু নাসের জাফর উল্লাহ

সুরমা টাইমস ডেস্কঃ

আরটিএম আল-কবির টেকনিক্যাল ইউনিভার্সিটির ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. আবু নাসের জাফর উল্লাহ বলেছেন, শিক্ষার ক্ষেত্রে নারী-পুরুষের কোন বৈষম্য থাকা ঠিক নয়। একজন নারী শিক্ষিত হলে একটি পরিবার, একটি সমাজ, একটি রাষ্ট্র শিক্ষিত জাতি সৃষ্টিতে সহায়ক ভূমিকা পালন করবে। জাগতিক শিক্ষার পাশাপাশি ধর্মীয় শিক্ষায় নারীদের প্রাধান্য দিতে হবে। তবেই আমরা সুশিক্ষিত, নৈতিকতাবোধ সম্মত মানুষ পাব।

তিনি শনিবার (২৫ ফেব্রুয়ারি) বিকেলে বড়লেখা উপজেলার ১নং বর্ণি ইউনিয়নের পাকশাইল মহিলা মাদ্রাসার বার্ষিক পরীক্ষা ও সাংস্কৃতিক প্রতিযোগিতার পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে উপরোক্ত কথাগুলো বলেন।

তিনি আরো বলেন, বর্তমান তথ্য প্রযুক্তির যুগে বিশ্বের সাথে তাল মিলিয়ে চলতে হলে আমাদেরকে শিক্ষার প্রসার ঘটাতে হবে। বর্তমান সরকার শিক্ষার উন্নয়নে যুগোপযোগী পদক্ষেপ গ্রহণের মাধ্যমে শিক্ষার্থীদের উন্নয়নে কাজ করে যাচ্ছেন। তিনি এক্ষেত্রে অভিভাবক সমাজকে আরো বেশী সচেতন হওয়ার আহবান জানান। তিনি প্রত্যন্ত অঞ্চলে নারী শিক্ষার উন্নয়নে পাকশাইল মহিলা মাদ্রাসার ব্যাপক অবদান রাখবে বলে আশাবাদ ব্যক্ত করেন।

মাদ্রাসার প্রতিষ্ঠাতা সভাপতি, যুক্তরাজ্য প্রবাসী কমিউনিটি নেতা আব্দুল মুয়ীদ এর সভাপতিত্বে পরস্কার বিতরণী অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন ১নং বর্ণি ইউনিয়ন পরিষদের প্রাক্তন ভারপ্রাপ্ত চেয়ারম্যান লোকমান উদ্দিন বায়েছ, এম মন্তজিম আলী, কলেজের প্রিন্সিপাল আসুক উদ্দিন, ইউনিভার্সিটি অব রহাস্পটন ইউকের সিনিয়র লেকচারার ড. আরিফ মাহমুদ, ইঞ্জিনিয়ার ফখর উদ্দিন, প্রবাসী কমিউনিটি নেতা আজম খান।

তরুণ সমাজকর্মী আবু আহমেদ উবায়দার পরিচালনায় শুরুতে পবিত্র কালামে পাক থেকে তেলাওয়াত করেন মাদ্রাসার অধ্যক্ষ হাফেজ ইসমাইল আহমদ। স্বাগত বক্তব্য রাখেন মাদ্রাসা পরিচালনা কমিটির সদস্য, রাগীব রাবেয়া মেডিকেল কলেজের সহকারী রেজিস্টার ডা. মোহাম্মদ ফজলুল হক সোহেল।

সভাপতির বক্তব্যে মাদ্রাসার প্রতিষ্ঠাতা সভাপতি আব্দুল মুয়ীদ বলেন, নারী শিক্ষার উন্নয়নের লক্ষে ২০১৮ সালে ভুমিদাতা সমাজসেবী আব্দুল মান্নান ও আব্দুস সালামের বদান্যতায় আমরা তিন তলা বিশিষ্ট পাকশাইল মহিলা মাদ্রাসার কার্যক্রম শুরু করেছিলাম। ইনশাআল্লাহ মাদ্রাসাটিকে সমৃদ্ধ করতে আমরা কাজ চালিয়ে যাচ্ছি। এ ব্যাপারে তিনি এলাকার সচেতন নাগরিক সহ সকলের সহযোগিতা কামনা করেন।

পুরস্কার বিতরণী অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন পাকশাইল সমাজ কল্যাণ পরিষদের সভাপতি মো. হেলাল উদ্দিন, সমাজসেবী সাইবুর রহমান বলাই, মইনুল ইসলাম, খয়রুন ইসলাম, মাদ্রসার শিক্ষক তাহমিনা মুন্নী, মীনা আক্তার, রুনা আক্তার প্রমুখ।

পরে অনুষ্ঠানের প্রধান অতিথি সহ অতিথিবৃন্দ বার্ষিক পরীক্ষা ও সাংস্কৃতিক প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন। অনুষ্ঠানে প্রতিষ্ঠাতা সভাপতি আব্দুল মুয়ীদের পক্ষ থেকে শিক্ষার্থীদের মধ্যে শিক্ষা উপকরণ বিতরণ করা হয়।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।