দেশে গ্যাস বিল বকেয়া ৩০ হাজার কোটি টাকা

সুরমা টাইমস ডেস্ক : দেশে সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের কাছে গত আগস্ট পর্যন্ত গ্যাসের বকেয়া বিল দাঁড়িয়েছে ৩০ হাজার কোটি টাকা। এর মধ্যে বিদ্যুৎকেন্দ্রগুলোর কাছে পাওনা ১৯ হাজার কোটি টাকার বেশি। আর সরকারি সার কারখানায় গ্যাস বিল পাওনা ২ হাজার ৩০০ কোটি টাকা।

জ্বালানি খাতের রিপোর্টারদের সঙ্গে এক মতবিনিময় সভায় এসব তথ্য জানিয়েছে বাংলাদেশ তেল, গ্যাস খনিজ সম্পদ করপোরেশন (পেট্রোবাংলা)। আজ বুধবার পেট্রোবাংলার প্রধান কার্যালয়ে এ সভা হয়। এতে সংস্থাটির চেয়ারম্যান জনেন্দ্র নাথ সরকার বলেন, শিল্প খাতে গ্যাসের দাম বেশি, পাওনা আদায়ের হারও বেশি। আবাসিক, শিল্প, বাণিজ্যিক খাতের বিল দিয়েই সব খরচ চালানো হচ্ছে।

 

সভায় বলা হয়, সরকারি সংস্থার কাছ থেকে বকেয়া বিল আদায়ে আন্তমন্ত্রণালয় সভা করার জন্য জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সঙ্গে আলোচনা করছে পেট্রোবাংলা। শিল্প খাতে বর্তমানে ৩৫৪টি নতুন সংযোগের আবেদন জমা আছে। অন্তর্বর্তী সরকারের পরামর্শে এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে। আবাসিকে নতুন করে সংযোগ চালুর বিষয়ে সরকারের এখন পর্যন্ত কোনো সিদ্ধান্ত নেই।

দেশের সবচেয়ে বেশি গ্যাস উৎপাদনের ক্ষেত্র বিবিয়ানায় উৎপাদন কমার বিষয়ে জানতে চাইলে পেট্রোবাংলার চেয়ারম্যান বলেন, গ্যাস ব্যবহার করতে থাকলে মজুত কমবেই। বিবিয়ানায় কমলে যে ঘাটতি তৈরি হবে, তা মোকাবিলায় নানা পদক্ষেপ নেওয়া হয়েছে। উৎপাদন বাড়াতে ৫০টি কূপ খনন করা হচ্ছে, ১০০টি কূপের পরিকল্পনা নেওয়া হয়েছে। সমুদ্রে ও স্থলভাগে গ্যাস অনুসন্ধানে জোর দেওয়া হয়েছে।

 

অবৈধ সংযোগ উচ্ছেদে অভিযান

‘গ্যাসের অবৈধ ব্যবহার রোধকল্পে জনসচেতনতা সৃষ্টিতে গণমাধ্যমের ভূমিকা’ শীর্ষক সভায় একটি নিবন্ধ তুলে ধরেছে পেট্রোবাংলা। এতে বলা হয়, অবৈধ সংযোগ উচ্ছেদে অভিযান জোরদার করা হয়েছে। গত বছর ১৮৬টি অভিযান চালানো হয়েছে। এতে ২ লাখ ১৯ হাজার ২৬৫টি চুলার সংযোগ ও ৭টি শিল্প গ্রাহকের অবৈধ সংযোগ বিচ্ছিন্ন করা হয়। এর মধ্য দিয়ে দিনে প্রায় ২ কোটি টাকার গ্যাস সাশ্রয় করা হয়েছে।

এ বছরের জানুয়ারি থেকে আগস্ট পর্যন্ত ৯৫টি অভিযান চালানো হয়েছে। এতে সোয়া লাখ চুলার সংযোগ বিচ্ছিন্ন করা হয়েছে। শিল্প খাতে গ্যাস-সংযোগ বিচ্ছিন্ন করা হয়েছে ৭৪টি। এর মধ্য দিয়ে দিনে ১ কোটি ৪১ লাখ টাকা সাশ্রয় করা হয়েছে।

দেশে গ্যাস বিতরণ সংস্থা ৬টি। এর মধ্যে ৫৫ শতাংশ গ্যাস সরবরাহ করে তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড। এই প্রতিষ্ঠান ঢাকা ও আশপাশের এলাকায় গ্যাস সরবরাহ করে। তিতাসের ব্যবস্থাপনা পরিচালক শাহনেওয়াজ পারভেজ সভায় গত দেড় মাসের অভিযানের একটি চিত্র তুলে ধরেন। এর মধ্যে কেরানীগঞ্জের অভিযানটি গুরুত্ব পেয়েছে।

তিতাস বলছে, গত ৮ সেপ্টেম্বর থেকে ২২ অক্টোবর পর্যন্ত অভিযান চালিয়ে ৫ হাজার ২৯৪টি সংযোগ বিচ্ছিন্ন করা হয়েছে। এর মধ্যে ৭৮টি শিল্প সংযোগ। এতে দিনে ২০ লাখ টাকা সাশ্রয় হয়েছে। তবে এবারের অভিযানে শুধু কেরানীগঞ্জে ৬৭টি অবৈধ শিল্প সংযোগ বিচ্ছিন্ন করা হয়েছে।

মতবিনিময় সভায় আরও উপস্থিত ছিলেন পেট্রোবাংলার পরিচালক এ কে এম মিজানুর রহমান, মো. কামরুজ্জামান খান, মো. রফিকুল ইসলাম প্রমুখ।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।