সিন্ডিকেটবাজ ও চাঁদাবাজদের কারণে নিত্য প্রয়োজনীয় দ্রব্যমূল্যের উর্ধ্বগতি, এদেরকে বয়টক করুন

 

বৃহত্তর সিলেটের অরাজনৈতিক কল্যাণমূলক স্বেচ্ছাসেবী সামাজিক সংগঠন সিলেট কল্যাণ সংস্থা (সিকস), সিলেট বিভাগের যুব সংগঠন, আত্মকর্মী ও বাংলাদেশ প্রেমী সৃষ্টিশীল যুবদের সমন্বয়ে এ প্রজন্মের মুক্তিযোদ্ধাদের নিয়ে গঠিত অরাজনৈতিক স্বেচ্ছাসেবী সামাজিক যুব সংগঠন সিকস’র অঙ্গ সংগঠন সিলেট বিভাগ যুব কল্যাণ সংস্থা (সিবিযুকস) এবং বাংলাদেশী প্রবাসীদের সবধরনের দাবী উপস্থাপনের বলিষ্ঠ অরাজনৈতিক সংগঠন সিলেট প্রবাসী কল্যাণ সংস্থা (সিপ্রকস)-এর যৌথ উদ্যোগে গত ১১ই অক্টোবর শুক্রবার সন্ধ্যা ৬.০০ ঘটিকায় সিকস’র কেন্দ্রীয় কার্যলয়ে সিলেট কল্যাণ সংস্থা ও সিলেট বিভাগ যুব কল্যাণ সংস্থার ৭টি পূর্নাঙ্গ কমিটি গঠনের লক্ষ্যে বিশেষ সভা অনুষ্ঠিত হয়।

 

সভায় নিত্য প্রয়োজনীয় সবধরনের দ্রব্যমূল্যের অনাকাঙ্খিত মূল্যবৃদ্ধিতে ক্ষোভ ও আশষ্কা প্রকাশ করা হয়। সভায় দ্রব্যমূলের উর্ধ্বগতি নিয়ে ব্যাপক আলোচনা করা হয়।

সভায় বক্তারা বলেন, নৈরাজ্যবাদী অবস্থানের সিন্ডিকেটবাজ ও চাদাঁবাজরা কৌশলে হঠাৎ করে মাত্র ৩/৪ দিনের ব্যবধানে নিত্য প্রয়োজনীয় দ্রব্যের মূল্য অস্বাভাবিক হারে বাড়িয়েছে। এতে সর্বস্তরের জনসাধারণ চরম ভোগান্তিতে পড়েছেন।

 

এই সংকট থেকে উদ্ধারে মূল্য বৃদ্ধিকারী সিন্ডিকেট, মাত্রাতিরিক্ত মুনাফালোভী ও চাঁদাবাজদের অতিসত্বর কঠোর হস্তে দ্রমন করা জরুরী। দ্রব্যমূল্যের উর্ধ্বগতিতে সাধারণ জনগনের আয়ের সাথে ব্যয়ের সামঞ্জস্য নেই।

 

বর্তমানে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি সাধারণ জনগন দিশেহরা। মুরগি, ডিম, পেঁয়াজ, চিনি, দুধ, আলু, পেয়াজ, কাঁচা মরিচ, টমেটু, বাধাকপি, ফুলকপি, চালসহ সর্বপ্রকার নিত্য প্রয়োজনীয় পণ্যের দাম আকাশচুম্বী। পাইকারী ও খুচরা বাজারে পণ্য ক্রয় বিক্রয়ের কোনো মিল নেই। পাইকারী বাজারে যে পণ্যের দাম ৩০/৪০টাকা খুচরা বাজারে সেই পন্য ৭০/৮০ টাকা বিক্রি হয়। প্রয়োজনীয় পণ্যের উর্ধ্বমুখী বাজার নিয়ন্ত্রণে জেলা প্রশাসন, সিলেট সিটি কর্পোরেশন ও পুলিশ প্রশাসনের যৌথ অভিযান খুবই প্রয়োজন।

 

আমরা সাধারণ মানুষ খুবই বিপাকে। পণ্যের মূল্যে স্থিরতা রক্ষায় সিন্ডিকেটবাজ, মাত্রাতিরিক্ত মুনাফালোভী ব্যবসায়ী ও পণ্যের সাথে সম্পৃক্ত বিভিন্ন স্তরের চাঁদাবাজদের কঠোর হস্তে দমন না করলে নিত্য প্রয়োজনীয় দ্রব্যমূল্যের বাজার নিয়ন্ত্রণ করা সম্ভভ নয়।

 

সভায় উপস্থিত সদস্যদের মতামদের ভিত্তিতে আগামী ১৫ অক্টোবর মঙ্গলবা বেলা ১১.৩০ ঘটিকায় জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর, বিভাগীয় কার্যালয় সিলেট এর সম্মুখে এক ঘন্টা অবস্থান কর্মসূচী এবং গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের প্রধান উপদেষ্টা সহ ৪ উপদেষ্টা ও বিভাগীয় কমিশনার, সিলেট বরাবরে স্মারকলিপি প্রদানের সিদ্ধান্ত গ্রহন করা হয়।

জাতীয় যুব দিবস-২০১০ এ জাতীয় যুব পুরস্কার শ্রেষ্ঠ যুব সংগঠক পদকপ্রাপ্ত সংস্থাগুলোর প্রতিষ্ঠাতা সভাপতি ও সিলেট কল্যাণ সংস্থার কার্যকরী কমিটির সভাপতি মোহাম্মদ এহছানুল হক তাহেরের সভাপতিত্বে ও সিবিযুকস’র বিভাগীয় কমিটির সাধারণ সম্পাদক হুমায়ুন রশিদ চৌধুরীর পরিচালনায় বিশেষ সভায় বক্তব্য রাখেন মহানগরীর সামাজিক আন্দোলনের অন্যতম ব্যক্তিত্ব মোঃ আমিনুল ইসলাম ডিনেস, গোলাপগঞ্জ উপজেলার কৃতি সন্তান ডাঃ হাবিবুর রহমান, সিকস’র কার্যকরী কমিটির সাধারণ সম্পাদক মোঃ জিয়াউর রহমান, সিবিযুকস’র বিভাগীয় কমিটির সভাপতি আলহাজ্জ মুখতার আহমেদ তালুকদার, সিনিয়র সহ-সভাপতি মোঃ নাজমুল হুসাইন,

 

সহ-সাধারণ সম্পাদক মোহাম্মদ সাজ্জাদ খান, মোঃ রুয়েল আহমদ বক্ত তুষার, সাংগঠনিক সম্পাদক মুসলেহ উদ্দিন চৌধুরী মিলাদ।, সহ-সাংগঠনিক সম্পাদক মোঃ মকবুল চৌধুরী, সহ-প্রচার সম্পাদক শাহীন আহমেদ, শিক্ষা সম্পাদক গনেন্দ্র চন্দ্র দাস দেশমুখ, সিলেট জেলা কমিটির সহ-সভাপতি তোফায়েল আহমদ, সাধারণ সম্পাদক মোঃ মাহবুব ইকবাল মুন্না, সহ-সাধারণ সম্পাদক মখছুছুর রহমান, প্রচার সম্পাদক পিযোষ মোদক, সিলেট মহানগর কমিটির সভাপতি জাকারিয়া মোহাম্মদ সালাউদ্দিন সাকের, সাধারণ সম্পাদক মোঃ রফিকুল ইসলাম শিতাব,

 

সাংগঠনিক সম্পাদক সৈয়দ রাসেল, সহ-সাংগঠনিক সম্পাদক সৈয়দ ইব্রাহীম, মোঃ নুর হোসেন, প্রচার সম্পাদক দিপক কুমার মোদক বিলু, সহ-প্রচার সম্পাদক মোঃ সুহেল মিয়া, সুনামগঞ্জ জেলা কমিটির সভাপতি আব্দুর রহমান,

 

সাংগঠনিক সম্পাদক মোঃ মহিবুর রহমান মুহিব, সচেতন নাগরিক ও সাংগঠনিক যুব নেতৃবৃন্দদের পক্ষ থেকে মোঃ কামাল হোসেন, মোঃ আতিউর রহমান, এড. আব্দুল্লাহ আল হেলাল, মোঃ হাবিবুর রহমান, মোঃ আব্দুল আলী, মোঃ ফখরুল ইসলাম, জয়নাল আবেদীন, বাউল পথিক রাজু, আক্তার আহমদ, মোঃ আব্দুর রহিম, মোঃ রোকন, আক্তার হোসেন, শাহজাহান, শাহী ইসলাম মারুফ, মোঃ খালেদুর রহমান, এম. বরকত আলী, আব্দুল মুকিত, মোহাম্মদ শহিদ চৌধুরী, শেখ হাসানুজ্জামান, নাঈম আহমেদ রায়হান খান, নাহিদুল ইসলাম পারভেজ, মোঃ ইব্রাহিম মিয়া ও আফজাল হোসেন চৌধুরী।

উল্লেখ্য, বিশেষ সভায় সিলেট কল্যাণ সংস্থা ও সিলেট বিভাগ যুব কল্যাণ সংস্থার ৭টি পূর্নাঙ্গ কমিটি গঠন করা হয় ও আগামী ২১শে অক্টোবর সোমবার থেকে ২৭শে অক্টোবর রোববার পর্যন্ত ধারাবাহিকভাবে কমিটির পূর্নাঙ্গ তালিকা প্রকাশের সিদ্ধান্ত গ্রহন করা হয়।

পাশাপাশি আগামী ১৮ই অক্টোবর শুক্রবার সন্ধ্যা ৬.০০ ঘটিকায় জাতীয় যুব দিবস ২০২৪ সফলে প্রস্তুতি সভার উদ্যোগ করা হয়।

 

সংবাদ বিজ্ঞপ্তি ।।

 

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।