শ্রীমঙ্গলে চা বাগানের ফ্যাক্টরিতে মিলল বিশাল আকৃতির অজগর

সুরমা টাইমস ডেস্কঃ

শ্রীমঙ্গলে চা বাগানের ফ্যাক্টরি ভেতরে পাওয়া গেল একটি অজগর সাপ (Python molurus)। হঠাৎ বিশালাকৃতির সাপটির উপস্থিতি দৃশ্যমান হলে চা কারখানায় কর্মরত শ্রমিকদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে।

আজ শনিবার (১৬ই সেপ্টেম্বর) সকালে শ্রীমঙ্গলের ভাড়াউড়া চা বাগানের ফ্যাক্টরির চুল্লিঘর থেকে সাপটি উদ্ধার করে শ্রীমঙ্গলের বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশন। পরে সাপটিকে বন বিভাগের কাছে হস্তান্তর করা হয়।

বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের পরিচালক স্বপন দেব সজল বলেন, ভাড়াউড়া চা বাগানের ফ্যাক্টরি থেকে উদ্ধার করা এই সাপটির দৈর্ঘ্য ১০ ফুট এবং ওজন ১৪ কেজি। গত কয়েকদিন ধরে একটি অজগর সাপ লোকজনের হাঁস-মুরগি খেয়ে ফেলে বলে লোকজনের মধ্যে আতঙ্ক ছড়ায়।

 

আজ হঠাৎ করে লোকজন কাজে যাওয়ার সময় বড় আকৃতির এ সাপটিকে দেখতে পায়। পরবর্তীতে তারা আমাদের খবর দিলে সাপটি উদ্ধার করে নিয়ে আসি এবং বনবিভাগের কাছে পৌঁছে দেই।

শীঘ্রই সাপটিকে লাউয়াছড়া জাতীয় উদ্যানে অবমুক্ত করা হবে বলে জানান বনবিভাগ কর্তৃপক্ষ।

অজগরের কোনো বিষদাঁত নেই। যে কারণে অজগর বিষমুক্ত বা নির্বিষ প্রজাতির সাপ। তবে এদের দাঁত খুব শক্তিশালী। এরা নিজের শরীরের সঙ্গে শিকারকে শক্ত করে পেঁচিয়ে ধরে।

এর ফলে শ্বাসরোধজনিত কারণে শিকারটি মারা যাবার পর সেটিকে গিলে খায়। এদের প্রাকৃতিক বনে-জঙ্গলে পাওয়া যায়।

তবে প্রাকৃতিক বনভূমিতে চরম খাদ্যসংকট এবং ঝোপঝাড় উজাড় হওয়ার কারণে নিরাপত্তাহীন হয়ে পড়ায় এ জাতীয় প্রাণীগুলো লোকালয়ে চলে আসে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।