গ্র্যাজুয়েট হলেন সাকিব আল হাসান

সুরমা টাইমস ডেস্কঃ

 

ওডিআই কেরিয়ারে ৩০০ উইকেটের মাইলফলক ছুঁয়েছেন। একইসঙ্গে ৭০০০ রানের ক্লাবের সদস্য তিনি। ওডিআই ফরম্যাটে একসঙ্গে সাত হাজার রান এবং তিনশো উইকেট নেওয়ার নজির রয়েছে বিশ্বের গুটিকয়েক ক্রিকেটারের।

 

তাঁদেরই মধ্যে একজন বাংলাদেশের টেস্ট অধিনায়ক সাকিব আল হাসান । কেরিয়ারে যেমন সাফল্য পেয়েছেন তেমনই সাম্প্রতিক অতীতে বিতর্কেও জড়িয়েছেন। এসবের মাঝেই এক অন্যরকম সাফল্য সাকিবের জীবনে।

 

বিশ্বের অন্যতম সেরা অলরাউন্ডার গ্র্যাজুয়েশন কমপ্লিট করলেন। আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি-বাংলাদেশ থেকে গ্র্যাজুয়েট হয়েছেন সাকিব। সমাবর্তন অনুষ্ঠানে যোগ দিয়ে স্নাতক স্তরের সার্টিফিকেট নিলেন তিনি। সাকিবের কাছে এই অনুভূতি স্বপ্ন সত্যি হওয়ার মতো।

 

রোববার (১৯ মার্চ) অনুষ্ঠিত বিশ্ববিদ্যালয়টির ২১তম সমাবর্তন থেকে গ্র্যাজুয়েশন সনদ পান তিনি। সমাবর্তন অনুষ্ঠানে তার হাতে সনদ তুলে দেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

 

রাজধানীর এআইইউবির নিজস্ব ক্যাম্পাসে বেলা ১১টায় অনুষ্ঠিত হয় ২১তম সমাবর্তন অনুষ্ঠান। সমাবর্তন অনুষ্ঠানে রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর মো. আবদুল হামিদের সম্মতিক্রমে সভাপতিত্ব করেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

 

২০০৯-১০ সেশনে বিবিএতে ভর্তি হয়েছিলেন সাকিব। ১৯ বছর বয়স থেকে জাতীয় দলে খেলছেন। ক্রিকেটে ব্যস্ত হয়ে যাওয়ার কারণে শিক্ষাজীবনে দিতে পারেননি সময়, ফলে গ্র্যাজুয়েশন সম্পন্ন করতে লাগল তার অনেকটা সময়।

 

আনুষ্ঠানিক ডিগ্রি পেয়ে সাকিব আল হাসান বলেন, ‘আমার সকল কোচ-টিচারকে আমি ধন্যবাদ জানাই। তাদের সাপোর্ট ছাড়া এটা সম্ভব হতো না। এআইইউবিকে ধন্যবাদ জানাই, তারা সবসময় আমাকে সমর্থন করেছে। শুধু আমাকে না, আমাদের ক্রিকেট দলের অনেকেই এখানে পড়াশোনা করছে।’

 

সমাবর্তনে সাকিবের অংশ নেওয়ার ছবি, ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ভেসে বেড়াচ্ছে। যেখানে সমাবর্তনের বিশেষ পোশাক পরা অবস্থায় দেখা যায় তাকে। এসব ছবি, ভিডিওর কল্যাণে সাকিবের নামের বিশেষ অংশ বা বংশ উপাধি জানা গেছে। এআইইউবি- এর ছাত্র হিসেবে তার নাম খন্দকার সাকিব আল হাসান, সাকিবের আইডি নম্বর- ০৯-১৪১৭৭-২।

 

সমাবর্তন অনুষ্ঠানে বিভিন্ন অনুষদের মোট ৪ হাজার ৭২২ জন শিক্ষার্থীকে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি প্রদান করা হয়। এছাড়া বিভিন্ন বিষয়ে কৃতিত্ব ও শিক্ষায় সর্বোত্তম ফলাফল অর্জনকারী ছাত্র-ছাত্রীদের স্বর্ণ পদক, একাডেমিক অ্যাওয়ার্ড ও সনদপত্র দেওয়া হয়।

 

সমাবর্তন অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল। এছাড়া বিশ্ববিদ্যালয়ের বোর্ড অব ট্রাস্ট্রির সদস্য, ডিন, ট্রেজারার, রেজিস্ট্রার, শিক্ষক, বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও ইউজিসি প্রতিনিধি, বিদেশি অতিথি, ছাত্র-ছাত্রী ও অভিভাবকেরা সমাবর্তন অনুষ্ঠানে অংশ নেন।

One thought on “গ্র্যাজুয়েট হলেন সাকিব আল হাসান

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।