সুস্থধারার লেখনীর মাধ্যমে কবিরা সমাজের অসঙ্গতি তুলে ধরেন: মুহিবুর রহমান মানিক এমপি

সুরমা টাইমস ডেস্কঃ

সুনামগঞ্জ-৫ আসনের সংসদ সদস্য মুহিবুর রহমান মানিক বলেছেন, কবিতা হচ্ছে সমাজ বদলের হাতিয়ার। সুস্থধারার লেখনীর মাধ্যমে কবিরা সমাজের অসঙ্গতি তুলে ধরেন। শব্দ ও ভাষায় কবিগণ আত্মনিয়োগ করেন। সমষ্টিগত সামাজিক, দেশীয় ও বৈশ্বিক বিষয়াদি কবিতায় এড়ানো যায় না। স্বতঃস্ফূর্তভাবেই চলে আসে কবিতায়। রাষ্ট্রীয় ও সামাজিক অনুষঙ্গগুলোর বাস্তব ক্রিয়া-প্রক্রিয়া খেলা করে কবির মানসজগতে। কবিকে করে আত্ম ও সত্যানুসন্ধানি।

এর প্রভাব যখন পড়ে কবিতায় তখনই কবিতা হয়ে উঠে প্রাসঙ্গিক, কবিতা হয় কালোত্তীর্ণ। তেমনি ছোট কাগজ ভাস্কর আমাদেরকে উজ্জীবিত করে। বিগত ৩৩ বছর ধরে লিটল ম্যাগাজিন ভাস্কর আমাদের কবিতাঙ্গনকে উজ্জীবিত করে রেখেছে। আজকের এই আন্তর্জাতিক সাহিত্য উৎসব দুই বাংলার মিলনমেলায় পরিণত হয়েছে।

তিনি শুক্রবার (৩ মার্চ) সন্ধ্যায় নগরীর জেলা পরিষদ মিলনায়তনে লিটল ম্যাগাজিন ‘ভাস্কর’ এর ৩৩ বছর পূর্তি উপলক্ষে আন্তর্জাতিক সাহিত্য উৎসবের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে উপরোক্ত কথাগুলো বলেন। তিনি লিটল ম্যাগাজিন ভাস্করের সম্পাদক পুলিন রায় সহ সংশ্লিষ্ট সকলের উত্তরোত্তর সমৃদ্ধি কামনা করেন।

লিটল ম্যাগাজিন ভাস্করের সম্পাদক পুলিন রায় এর সভাপতিত্বে সমাপনী অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন, বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশনের সাবেক সদস্য কবি, লেখক আসাদ মান্নান, বিশিষ্ট গবেষক প্রফেসর নৃপেন্দ্রলাল দাস, শিক্ষাবিদ প্রশান্ত কুমার সাহা, সিলেট মেট্রোপলিটন ইউনিভাসিটির মানবিক অনুষদের ডিন অধ্যাপক ড. আবুল ফতেহ ফাত্তাহ, কলকাতা সাংস্কৃতিক খবরের সম্পাদক কবি কাজল চক্রবর্তী, কলকাতা কবিতা ক্যাম্পাসের সম্পাদক কবি অলক বিশ্বাস, কলকাতা সমান্তরাল ভাবনা এর সম্পাদক কবি পার্থ আচার্য্য, ঢাকা লোক এর সম্পাদক কবি অনিকেত শামীম, ভারতের ত্রিপুরার স্রোত সম্পাদক কবি গোবিন্দ ধর।

ভাস্করের সম্পাদনা সহযোগী মো. নিয়াজ উদ্দিন ও সঞ্জয় কুমার নাথের যৌথ সঞ্চালনায় দিন ব্যাপী আন্তর্জাতিক সাহিত্য উৎসবের বিভিন্ন পর্বে দুই বাংলার অর্ধশতাধিক কবি আলোচনা ও কবিতা পাঠে অংশ নেন।

দিনব্যাপী আন্তর্জাতিক সাহিত্য উৎসবে ‘ভাস্করের ৩৩ বছর: ছোট কাগজের সম্ভাবনা ও প্রতিবন্ধকতা’, ‘বাংলা কবিতায় লোক ঐতিহ্য’ শীর্ষক আলোচনা, স্বরচিত কবিতা পাঠ, সম্মাননা প্রদান ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।