কৃষক ও ক্ষেতমজুর আজ সবচেয়ে অবহেলিত: সমাজতান্ত্রিক ক্ষেতমজুর ও কৃষক ফ্রন্ট

বিদ্যুৎ-ডিজেল, সারের দাম কমানো, ভেজাল বীজের কারণে ক্ষতিগ্রস্ত কৃষকদের ক্ষতিপূরণ প্রদান, ফসলের লাভজনক দাম নিশ্চিত কর, গ্রাম-শহরের শ্রমজীবিদের জন্য আর্মি রেটে রেশনিং চালু, ক্ষেতমজুরদের সারা বছরের কাজ ও খাদ্যের নিশ্চয়তার প্রদান করার দাবিতে ২ মার্চ ২০২৩ দেশব্যাপী সমাজতান্ত্রিক ক্ষেতমজুর ও কৃষক ফ্রন্টের

দাবি দিবস উপলক্ষ্যে ২ মার্চ বিকাল ৫টায় টুকেরবাজারে বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাজতান্ত্রিক ক্ষেতমজুর ও কৃষক ফ্রন্ট এর সংগঠক আনোয়ার হোসেন এর সভাপতিত্বে বিক্ষোভ সমাবেশে বক্তব্য রাখেন বাসদ সিলেট জেলা আহ্বায়ক আবু জাফর জেলা সদস্য সচিব প্রণব জ্যোতি পাল, কৃষক ফ্রন্টের সংগঠক আনোয়ার হোসেন কুটি, নুরুল ইসলাম, মনজুর আহমদ, আমিরুল ইসলাম, সুমন মিয়া,ধানাই মিয়া,জমির আলী প্রমূখ।

সমাবেশে নেতৃবৃন্দ বলেন, এখনো দেশের জনগোষ্ঠীর ৮০ভাগ প্রত্যক্ষ ও পরোক্ষভাবে কৃষির সাথে যুক্ত। চরম অবহলোর পরেও জিডিিপর শতকরা ১৪ ভাগ আসে কৃষি থেকে। আন্তর্জাতিক বাজারে দাম বৃদ্ধির ভুল তথ্য দিয়ে এবং ইউরিয়া সারের যৌক্তিক ব্যবহারের কথা বলে সরকার ১ আগস্ট ২২ থেকে ইউরিয়া সার কেজি প্রতি ৬ টাকা বা ৫০ কেজির বস্তা প্রতি ৩০০ টাকা অর্থাৎ ৩৮% দাম বৃদ্ধির ঘোষণা দিয়েছে। সরকারের উভয় যুক্তিই হাস্যকর ও মিথ্যা বানোয়াট।

কারণ আন্তর্জাতিক বাজারে সারের দাম এখন কমছে। গত এপ্রিল মাসে যেখানে ১ টন ইউরিয়া সারের দাম ছিল ৯২৫ মাকিন ডলার, জুন মাসে তা কমে হয়েছে ৬৯২ ডলার। তাছাড়া কৃষক ইউরিয়া বেশি ব্যবহার করে জমির উর্বরতা নষ্ট করছে ফলে যৌক্তিক ব্যবহারের কথা বলছে অথচ কৃষি মন্ত্রণালয় ও সরকার কৃষককে সচেতন করার কোন উদোগই নেয়নি।

তাহলে যৌক্তিক ব্যবহার কি দাম বাড়িয়ে করা যাবে? এটা সরকারের ভুলনীতি। কারণ দ্রব্যমূল্য বাড়িয়ে সরকার ৫৩% মানুষের খাদ্যগ্রহন কমিয়ে দিয়েছে। এমনিতেই সার, বীজ, কীটনাশকসহ কৃষি উপকরণের দাম ক্রমাগত বৃদ্ধির ফলে কৃষি ফসলের উৎপাদন খরচ বেড়ে গিয়েছে। আবার কৃষকরা কৃষি পণ্যের ন্যায্য দাম না পেয়ে উৎপাদিত কৃষি পণ্য রাস্তায় ফেলে দিতে এমনকি আত্মহত্যা করতে বাধ্য হচ্ছে। কৃষক ও ক্ষেতমজুর আজ সর্বগ্রাসী সংকটে জর্জরিত।

নেতৃবৃন্দ অবিলম্বে বিদ্যুত-ডিজেল, সার, জ্বালানি তেলের দাম কমানো, রেশনিং চালু, ভূমিহীনদের ভূমির অধিকার নিশ্চিত করা, নদী ভাঙ্গন রোধে কার্যকর পদক্ষেপ গ্রহণ করার আহ্বান জানান।

 

বিজ্ঞপ্তি ।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।