হতবাক জয়া!

সুরমা টাইমস ডেস্কঃ

বাংলাদেশ-ভারতের যৌথ প্রযোজনায় নির্মিত হয়েছে ‘মায়ার জঞ্জাল’ সিনেমা। ঢাকার অপি করিম ও কলকাতার ঋত্বিক চক্রবর্তী অভিনীত এই সিনেমা গত ২৪ ফেব্রুয়ারি দুই দেশে মুক্তি পেয়েছে। মুক্তির পর বেশ ভালো সাড়া ফেলেছে এটি। এ সিনেমার মাধ্যমে দীর্ঘ ১৯ বছর পর বড় পর্দায় রাজকীয়ভাবে ফিরেছেন অপি করিম। কিন্তু ‘মায়ার জঞ্জাল’ সিনেমা নিয়ে দেশের অনুরাগীরা নীরব থাকায় সমালোচনা করেছেন দুই বাংলার জনপ্রিয় অভিনেত্রী জয়া আহসান। তার মতে— এমন নীরবতা আমাকে হতবাক করেছে।

সোমবার (২৭ ফেব্রুয়ারি) সকালে জয়া আহসান তার ফেসবুকে লিখেন, “মায়ার জঞ্জাল’ সিনেমা মুক্তি পেয়েছে। বাংলাদেশের সিনেমা হলে চলছে এটি। আমাদের দেশে যারা ভালো সিনেমার জন্য তৃষ্ণার্ত, এমন একটি অপূর্ব সিনেমা নিয়ে তাদের নীরবতায় আমি খুবই আশ্চর্য হয়েছি, যৌথ প্রযোজনার এই সিনেমা তো আমাদেরও, নাকি? অপি করিম আর সোহেল মণ্ডল গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেছেন। সিনেমাটির মূলে আছেন বাংলা ভাষার জাদুকর লেখক মানিক বন্দ্যোপাধ্যায়।’’

জয়ার মন্তব্য, ‘ভালো ছবি নিয়ে আমাদের পরিচালক, শিল্পী, কলাকুশলীরা সরবে কথা বলতে থাকলে তবেই না ভালো ছবির আবহাওয়াটা গড়ে উঠবে, দর্শকদের তৃষ্ণা বাড়বে।’

কথাসাহিত্যিক মানিক বন্দ্যোপাধ্যায়ের দুটি ছোটগল্প অবলম্বনে সিনেমাটির চিত্রনাট্য রচনা করেছেন পরিচালক ইন্দ্রনীল রায় চৌধুরী। সিনেমাটি যৌথভাবে প্রযোজনা করেছে বাংলাদেশের ভিউজ অ্যান্ড ভিশনস এবং কলকাতার ফ্লিপবুক। সিনেমাটির বিভিন্ন চরিত্রে আরো অভিনয় করেছেন— ওয়াহিদা মল্লিক জলি, ব্রাত্য বসু, চান্দ্রেয়ী ঘোষ, পরাণ বন্দ্যোপাধ্যায়, শাঁওলি চট্টোপাধ্যায়, দীপক হালদার, জয়দীপ মুখার্জি, অমিত সাহা, কমলিকা ব্যানার্জি প্রমুখ।

প্রসঙ্গত, জয়ার রূপ অনেক আগেই ভক্তদের হৃদয়ে দাগ কেটেছে। অনেকের ধারণা, দিন বাড়ার সঙ্গে সঙ্গে জয়ার রূপও বেড়ে চলেছে। কেউ কেউ মনে করেন, জয়ার বয়স একটি ঘরেই আটকে আছে; এজন্যই তিনি চিরসবুজ। নতুন এই ছবিগুলোতে চিরতরুণী, আবেদনময়ী এক জয়াকে আবিষ্কার করেছেন তার অনুরাগীরা। সেটি মাথায় রেখেই তার পোস্টে কমেন্ট করছেন নেটিজেনরা।

দুই বাংলার দর্শকরা এখন তাকে চেনেন ‘ডুব সাঁতার’র রেণুকা, ‘গেরিলা’র বিলকিস বানু কিংবা ‘দেবী’র রানু হিসেবে। আবার কেউ কেউ তাকে ‘রাজকাহিনী’র রুবিনা, ‘কণ্ঠ’র রমিলা বা ‘ক্রিসক্রস’র মিসেস সেন বলেও চিহ্নিত করেন। কারণ, চরিত্রগুলো নিজের মধ্যে ধারণ করেছেন এবং অভিজ্ঞতা-ব্যক্তিত্ব দিয়ে প্রাণবন্ত করে তুলেছেন জয়া আহসান।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।