কানাইঘাটে যথাযোগ্য মর্যাদায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন

কানাইঘাট প্রতিনিধি::

কানাইঘাটে যথাযোগ্য মর্যাদা ও ভাবগম্ভীর পরিবেশে ২১শে ফেব্রুয়ারী শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদ্ধসঢ়;যাপন করা হয়েছে। দিবসের প্রথম প্রহরে রাত
১২টা ১মিনিটে কানাইঘাট কেন্দ্রীয় শহীদ মিনারে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে বিপুলসংখ্যক লোকজনের সমাগম ঘটে। ভাষা শহীদদের প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে একে একে কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তপক অর্পণ করেন, কানাইঘাট উপজেলা পরিষদ, উপজেলা প্রশাসন, উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ, থানা পুলিশ, কানাইঘাট প্রেসক্লাব, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, পল্লীবিদ্যুৎ জোনাল অফিস সহ সাধারণ জনগণ অর্পণ করা হয়।

এছাড়া দিবসের সূচনালগ্নে উপজেলা প্রশাসন চত্ত¡রে স্থাপিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মোর‌্যালে উপজেলা পরিষদ, উপজেলা প্রশাসন ও থানা পুলিশের পক্ষ থেকে পুষ্পস্তপকঅর্পণ করা হয়।
দিবসের প্রথম প্রহরে কেন্দ্রীয় শহীদ মিনারে উপজেলা আওয়ামীলীগ ও সহযোগী সংগঠন, কানাইঘাট পৌরসভা সহ বিভিন্ন পেশাজীবী ও সামাজিক সংগঠন এবং বিভিন্ন রাজনৈতিক দলের নেতাকর্মীরা ভাষা শহীদদের বিনম্র শ্রদ্ধা জানিয়ে পুষ্পস্তপক অর্পণ করেন।

সকাল ৮টায় আনুষ্ঠানিক সকল সরকারি-আধাসরকারি, শায়ত্বশাসিত প্রতিষ্ঠানে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হয়। সকাল ১১টায় উপজেলা প্রশাসনের উদ্যোগে শহীদ দিবস ও আর্ন্তজাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে আলোচনা সভা, শিক্ষার্থীদের অংশগ্রহণে চিত্রাঙ্কন ও রচনা প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরষ্কার বিতরণ করা হয়।
উপজেলা নির্বাহী কর্মকর্তা সুমন্ত ব্যানার্জির সভাপতিত্বে ও মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা তরিকুল ইসলামের সঞ্চালনায় শহীদ দিবস ও আর্ন্তজাতিক মাতৃভাষা দিবসের আলোচনা সভায় ভাষা আন্দোলনের পটভ‚মি তুলে ধরে বক্তব্য রাখেন, কানাইঘাট সার্কেলের এএসপি আব্দুল করিম, উপজেলা আওয়ামীলীগের সভাপতি পৌর মেয়র লুৎফুর রহমান, কানাইঘাট থানার নবাগত অফিসার ইনচার্জ গোলাম দস্তগীর আহমেদ, উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ এমদাদুল হক, উপজেলা প্রকৌশলী মোঃ আবু হানিফা, উপজেলা আওয়ামীলীগের যুগ্ম সাধারণ সম্পাদক নাজমুল ইসলাম হারুন, কানাইঘাট প্রেসক্লাবের সাধারণ সম্পাদক নিজাম উদ্দিন, উপজেলা যুবলীগের আহŸায়ক এনামুল হক সহ বিভিন্ন দপ্তরের সরকারি কর্মকর্তাবৃন্দ। আলোচনা সভায় সর্বক্ষেত্রে বাংলা ভাষার শুদ্ধ চর্চার উপর গুরুত্ব আরোপ করে ৫২’র ভাষা আন্দোলনে শাহাদত বরণকারী শহিদানদের আত্মার মাগফেরাত কামনা করা হয়।
বাদ যোহর কানাইঘাট কেন্দ্রীয় জামে মসজিদে ভাষা শহীদদের আত্মার মাগফেরাত কামান করে উপজেলা প্রশাসনের উদ্যোগে মিলাদ ও দোয়া মাহফিল, অন্যান্য ধর্মের উপাসনালয়ে বিশেষ প্রার্থনা অনুষ্ঠিত হয়। এছাড়া দিনব্যাপী বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও পেশাজীবি সংগঠনের উদ্যোগে মাতৃভাষা দিবসের আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।