শ্রীমঙ্গলে শুরু হলো বইমেলা ও ভাষা উৎসব

সুরমা টাইমস ডেস্কঃ

মৌলভীবাজারের শ্রীমঙ্গলে উপজেলা প্রশাসনের আয়োজনে প্রথমবারের মতো শুরু হয়েছে তিন দিনব্যাপী অমর একুশে বইমেলা ও ভাষা উৎসব। গতকাল রোববার বিকেলে পৌর শহীদ মিনার প্রাঙ্গণে এর উদ্বোধন করা হয়।

বইমেলায় প্রথমা প্রকাশনসহ বিভিন্ন প্রতিষ্ঠান তাদের স্টল সাজিয়েছে। এর পাশাপাশি উপজেলার বিভিন্ন  ক্ষুদ্র নৃগোষ্ঠীর প্রতিনিধিরা তাদের ব্যবহৃত ঐতিহ্যবাহী  জিনিসপত্র ও বই প্রদর্শন করেছেন।

বইমেলার উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান ভানু লাল রায়, উপজেলা নির্বাহী কর্মকর্তা আলী রাজীব মাহমুদ মিঠুন,সহকারী কমিশনার (ভূমি) সন্দ্বীপ তালুকদার, বিশিষ্ট চিকিৎসক ডা. হরিপদ রায়, উপজেলা ভাইস চেয়ারম্যান হাজী লিটন আহমেদ, শ্রীমঙ্গল থানার অফিসার ইনচার্জ জাহাঙ্গীর আলম সরদার, পৌর কাউন্সিলর মীর এমএ সালাম, আবৃত্তি শিল্পী দেবাশীষ চৌধুরী রাজা, লেখক ও ছড়াকার অবিনাশ আচার্য, লাউয়াছড়া পুঞ্জির মান্রী ফিলা পতমী প্রমুখ।

বিকেলে মেলা উদ্বোধন হলেও দুপুর থেকেই মেলায় বিভিন্ন বয়সী মানুষের সমাগম ঘটে।

প্রথমা প্রকাশনীর দায়িত্বে থাকা শান্ত পাল বলেন, সকাল থেকে আমরা স্টলে বই সাজানো শুরু করি। সকাল থেকেই লোকজন আসছেন। শিশুদের অনেক বই বিক্রি হয়েছে। বইমেলায় শিশুদের প্রচুর বই রয়েছে। ভাষা উৎসবে আসা ওয়ানফাই খংলা বলেন, ভাষা উৎসবে অংশ নিতে এসেছেন। তারা ‘খাসি জনগোষ্ঠীর সংস্কৃতি তুলে ধরার চেষ্টা করেছেন।

উপজেলা নির্বাহী কর্মকর্তা ( ইউএনও) আলী রাজীব মাহমুদ মিঠুন বলেন, এবার প্রথমবারের মতো উপজেলা প্রশাসনের পক্ষ থেকে অমর একুশে বই মেলা ও ভাষা উৎসবের আয়োজন করা হয়েছে। এই বইমেলা লেখক ও পাঠকদের মধ্যে একটি সম্পর্ক তৈরি করবে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।