‘আমরা কী এমন করেছি যে আমাদের ওপর আস্থা আনা যাচ্ছে না’

সুরমা টাইমস ডেস্কঃ

নির্বাচন কমিশনার (ইসি) বেগম রাশেদা সুলতানা বলেছেন, ‘সবাইকে এক করা আমাদের কাজ নয়। তারপরও সবাইকে নিয়ে আমরা বসেছি। জনগণের জন্য গ্রহণযোগ্য নির্বাচন করতে কাজ করছি।

সংলাপ করেছি। প্রধান নির্বাচন কমিশনার দুই দলকে চিঠি দিয়েছেন, তারপরও কোনো কোনো দল আসেনি’।

আজ বুধবার নগরীর নির্বাচন ভবনে ‘অবাধ ভোটাধিকার প্রতিষ্ঠায় প্রার্থী ও পোলিং এজেন্টদের ভূমিকা’ শীর্ষক কর্মশালায় তিনি এসব কথা বলেন।

ইসি রাশেদা বলেন, ‘আমাদের কাজ হচ্ছে জাল ভোটার থাকবে না। অবাধ ও উৎসমুখর ভোট করা। জনগণ যাকে ভোট দেবে সে নির্বাচিত হবে। সবাইকে নিয়ে কাজ করছি। তারপরও আমাদের ওপর অনেকে আস্থা রাখতে পারছেন না। আমরা কী এমন করেছি যে আমাদের ওপর আস্থা আনা যাচ্ছে না’।

রাশেদা সুলতানা বলেন, ‘শুদ্ধ ভোটার তালিকা, অবাধ নির্বাচন, এটিই মূলত ইসির কাজ। জনগণ যাদের চাইবে, তারা নির্বাচিত হবেন। এ নিয়ে আমাদের কোনো কথা নেই।

আমাদের কোনো সমস্যাও নেই। প্রসঙ্গক্রমে আমাদের রাজনৈতিক বলয় অন্য রকম হয়ে গেছে। এরই ডালপালা হিসেবে সবাই বলছে, ইসি কেন সবাইকে নির্বাচনে আনার দায়িত্ব নিচ্ছে না! আমি বলতে চাই, দায়িত্বটা আসলে আমাদের না। আমরা দলগুলোকে নিয়ে বসেছিলাম।

ইসি রাশেদা বলেন, ‘সবাইকে এক করা আমাদের কাজ না। তার পরও সবাইকে নিয়ে বসেছি। জনগণের জন্য গ্রহণযোগ্য নির্বাচন করতে কাজ করছি। সংলাপ করেছি। সিইসি চিঠি দিয়েছেন, তার পরও আসেনি।

যারা বলছে সুষ্ঠু ভোট করতে আমাদের সদিচ্ছা নেই, এটা অমূলক। আমরা নাকি লোক-দেখানো কাজ করছি, এরও ভিত্তি নেই। দেশে নির্বাচন হতে হবে। এটা সংবিধানের মূল কাজ। সেই অনুযায়ী আমরা কাজ করছি।’

কর্মশালায় সিইসি, অন্য নির্বাচন কমিশনার, সাবেক নির্বাচন কমিশনার, সাবেক নির্বাচন কমিশনের জ্যেষ্ঠ কর্মকর্তা, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও জ্যেষ্ঠ সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

ভার্চুয়াল মাধ্যমে ৬৪ জেলায় নির্বাচন কর্মকর্তার কার্যালয়ের মাধ্যমের রাজনৈতিক দলগুলোর প্রতিনিধিরা এই কর্মশালায় অংশ নেন।

 

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।