আরটিভির রিপোর্টার অধরা ইয়াসমিনের বিরুদ্ধে ডিজিটাল আইনে মামলায় আর্টিকেল নাইনটিনের নিন্দা

সুরমা টাইমস ডেস্কঃ

আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা আর্টিকেল নাইনটিন, রাজধানীর রাজারবাগ পিরের বিরুদ্ধে প্রতিবেদন করায় বেসরকারি টেলিভিশন আরটিভির স্টাফ রিপোর্টার অধরা ইয়াসমিনের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করায়  উদ্বেগ প্রকাশ করে এই মামলা বিষয়ক পরবর্তী কোনো পদক্ষেপ না নিতে এবং অবিলম্বে মামলাটি প্রত্যাহারের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানিয়েছে।

 

আর্টিকেল নাইনটিন দক্ষিণ এশিয়ার আঞ্চলিক পরিচালক ফারুখ ফয়সল বিবৃতিতে বলেন, “স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতে সাংবাদিকদের ভূমিকা অনস্বীকার্য। ডিজিটাল নিরাপত্তা আইন পাশের শুরু থেকে এই আইনের বিতর্কিত ধারাগুলোর অপব্যবহার করে যেভাবে সাংবাদিক ও অধিকারকর্মীদের বিরুদ্ধে একের পর এক মামলা করা হচ্ছে, এই মামলা সেই ধারাবাহিকতায় নতুন সংযোজন। এই ধরণের মামলা স্বাধীন ও বস্তুনিষ্ঠ সাংবাদিকতাকে সবসময় ক্ষতিগ্রস্থ করে।”

 

উল্লেখ্য, রাজধানীর রাজারবাগ দরবার শরিফের পির দিল্লুর রহমান ও তাঁর সিন্ডিকেটের বিরুদ্ধে মামলাবাজি, সারা দেশে অসংখ্য মানুষকে হয়রানি, জমি দখলসহ বিভিন্ন অপরাধের অভিযোগ নিয়ে প্রতিবেদন করেন অধরা ইয়াসমিন। রাজারবাগ দরবার শরিফের পির দিল্লুর রহমানের অন্যতম সহযোগী শাকেরুল কবির বাদী হয়ে ওই সাংবাদিকের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইন ২০১৮-এর ২৪,২৫ ও ২৯ ধারায় মামলাটি করেন।

 

আর্টিকেল নাইনটিন, সাংবাদিক অধরা ইয়াসমিনের বিরুদ্ধে দায়েরকৃত মামলাটি অবিলম্বে প্রত্যাহারের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানিয়েছে। পাশাপাশি সাংবাদিকদের বিরুদ্ধে হয়রানিমূলক মামলা রোধে কার্যকর ব্যবস্থা গ্রহণ করতে সরকারের প্রতি আহ্বান জানায়।

 

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।