সিলেট মহানগর গোয়েন্দা পুলিশের অভিযানে ফেইসবুক হ্যাক করে বিকাশের মাধ্যমে অর্থ আত্মসাৎকারী গ্রেফতার

সুরমা টাইমস ডেস্কঃ

রাজধানী ঢাকায় বসে সিলেটের এক তরুণীসহ বেশ কয়েকজনের ফেসবুক হ্যাক করে পরে তা উদ্ধার করে দিবে বলে টাকা আদায়ের অভিযোগে হ্যাকিং গ্রুপের সদস্য এক যুবককে গ্রেফতার করেছে সিলেট মহানগর গোয়েন্দা পুলিশ।

 

গতকাল সোমবার (২২শে মে) রাজধানীর ডেমরা থানা এলাকা থেকে মোশারফ হোসেন আকিল (২০) নামের ঐ যুবককে আটক করা হয়। এসময় তার কাছ থেকে হ্যাকিং এর একটি মোবাইল ফোন উদ্ধার করা হয়েছে।

গ্রেফতারকৃত মোশারফ হোসেন আকিল রাজধানীর ডেমরা থানার ষ্টাফ কোর্য়াটার এলাকার মো. আলাউদ্দিনের ছেলে।

 

উল্লেখ্য যে. বাদী রামপ্রসাদ ঘোষ (৫০), পিতা- মৃত বলাই ঘোষ, সাং-গোপনগর, থানা-ধামরাই, জেলা ঢাকা বর্তমানে সাং- আগপাড়া বাসা নং- মৌসুমী-৬৮, মিরাবাজার, থানা- কোতয়ালী, জেলা- সিলেট এর মেয়ে ভিকটিমের নিজস্ব ফেসইবকু হ্যাক করে অজ্ঞাত ব্যক্তি কর্তৃক ভিকটিম এর নিকট গত ১৭/০৭/২০২২খ্রিঃ সকাল অনুমান ০৯.৩০ ঘটিকায় টাকা দাবী করে।
অজ্ঞাত ব্যক্তির দাবী মত ভিকটিম এর হ্যাককৃত ফেইসবুক আইডি ফেরত দিবে মর্মে ভিকটিম ৩,০০০/-টাকা বিকাশের মাধ্যমে প্রদান করেন। কিন্তু অজ্ঞাত ব্যক্তি হ্যাককৃত ফেইসবকু আইডি ফেরত না দিয়ে আরও ১,৫০০/- (এক হাজার পাঁচ শত) টাকা দাবি করে। ভিকটিম ভবিষতের কথা চিন্তা করে ঐ তারিখে এসএমপির, কোতোয়ালি মডেল থানার জিডি-১৪০৯, তারিখ-১৭/০৭/২০২২খ্রিঃ দায়ের করেন। দীর্ঘ ০৯ মাস পর ভিকটিম এর হ্যাককৃত ফেইসবকু আইডি ফেরত না দিয়ে গত ১৮/০৫/২০২৩খ্রিঃ সকাল অনুমান ০৯:০০ঘটিকার সময় অজ্ঞাত ব্যক্তি হ্যাককৃত ফেসবকু আইডি ফেরত প্রদান করার কথা বলিয়া পুনরায় ভিকটিমের নিকট ৩,০০০/- (তিন হাজার) টাকা দাবি করিলে ভিকটিম সরল বিশ্বাসে অজ্ঞাত ব্যক্তির দেওয়া বিকাশ নাম্বারে ২,০০০/- ( দুই হাজার) টাকা প্রদান করেন। তথাপিও ভিকটিমের হ্যাককৃত ফেইসবকু আইডি ফেরত না দিয়ে ভিকটিমের আত্মীয় স্বজনের নিকট টাকা দাবি করে।

 

এরূপ অবস্থায় ভিকটিম অভিযোগ দাখিল করিলে অতিরিক্ত পুলিশ কমিশনার জনাব মু: মাসুদ রানা (অপরাধ ও অপারশন) এসএমপি সিলেট মহোদয়ের নির্দেশনায় জনাব শাহারিয়ার আলম, অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (ডিবি-সিটি এন্ড সিসি), এসএমপি, সিলেট এর নেতৃত্বে সিলেট মেট্টোপলিটন পুলিশের সাইবার ক্রাইম ইউনিট কর্তৃক তথ্য প্রযুক্তির সাহায্যে ২২/০৫/২০২৩খ্রিঃ ডিএমপি’র ডেমরা থানা পুলিশের সহায়তায় উক্ত অপরাধে জড়িত আসামী মোশারফ হোসেন আকিল (২০), পিতা-মো: আলাউদ্দিন, মাতা-মোছা: পারভীন আক্তার, সাং-ডেমরা ষ্টাফকোর্য়াটার, থানা-ডেমরা, জেলা- ঢাকাকে শনাক্তের মাধ্যমে এসআই(নি:)/অঞ্জন সিংহ, সঙ্গীয় এএসআই(নি:)/ গিয়াস উদ্দিন, কং/৯২৪ শিবলু আলী, কং/ ১১৯৯ হান্নান প্রমানিক, কং/১৪৩৪ উত্তম রায়, ড্রা ই: কং/১৫৮২ ইকবাল হোসেন, ড্রা ই: কং/৪৬৬ বাচ্চু মিয়া, ঢাকার ডেমরা থানা এলাকা থেকে গ্রেফতার পূর্বক নিয়ে আসেন।
উক্ত আসামী জনাব শাহরিয়ার আল মামুন, অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার(ডিবি), এসএমপি, সিলেট ও জনাব শাহারিয়ার আলম, অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (ডিবিসিটি এন্ড সিসি), এসএমপি, সিলেট এর উপস্থিতিতে জিজ্ঞাসাবাদ জানা যায় যে, উক্ত আসামী দীর্ঘদিন ধরে বিভিন্ন মানুষের ফেইসবুক আইডি হ্যাক করে মেসেঞ্জার, ওয়াটসঅ্যাপ ব্যবহার করে ব্ল্যাকমেইল এর মাধ্যমে অর্থ আত্মসাৎ করে আসছে মর্মে স্বীকার করে।
এছাড়াও উক্ত আসামী বিভিন্ন হ্যাকিং গ্রুপের সাথে জড়িত আছে মর্মে জানায়। উক্ত বিষয়ে ভিকটিম এর বাবা বাদী রামপ্রসাদ ঘোষ (৫০), পিতা- মৃত-বলাই ঘোষ, সাং-গোপনগর, থানা-ধামরাই, জেলা- ঢাকা বর্তমানে সাং- আগপাড়া বাসা নং- মৌসুমী ৬৮, মিরাবাজার, থানা- কোতয়ালী, জেলা- সিলেট এর অভিযোগের প্রেক্ষিতে কোতয়ালী মডেল থানার মামলা নং-৩৭/২৮৭, তারিখ-২১/০৫/২০২৩খ্রি: ধারা-২২/২৩/২৪/২৫/৩৪/৩৫, ডিজিটাল নিরাপত্তা আইন, ২০১৮ রুজু করা হয়েছে। বর্তমানে উক্ত মামলাটি এসএমপি’র সাইবার ক্রাইম ইউনিটের এসআই(নিরস্ত্র)/পলাশ চন্দ্র দাশ তদন্তকারী অফিসার হিসাবে তদন্ত করছেন।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।