কবিতার জন্য প্রয়োজন উৎকৃষ্ট মনের

সুরমা টাইমস ডেস্কঃ

বিশিষ্ট কবি ও প্রাবন্ধিক মামুন সুলতান বলেছেন, কবিতার জন্য আবেগ অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। আমাদের চারপাশের পরিবেশ কবিতার অন্যতম উপাদান। নবীন কবিদের জন্য পাঠের বিকল্প নেই। পাঠের মাধ্যমেই কবিতা সৌন্দর্য লাভ করে। শব্দ নিয়ে খেলা করাই কবিদের কাজ। বৃহস্পতিবার (৩ মার্চ) কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদে ১১৪৬তম সাহিত্য আসরে প্রধান আলোচকের বক্তব্যে তিনি এসব কথা বলেন। তিনি আরো বলেন, লেখকের আত্মবিশ্বাস এবং একাগ্রতা লেখাকে সমৃদ্ধ করে তুলে। ছন্দই কবিতার একমাত্র বাহন না।

ছন্দহীন কবিতার মধ্যেও ছন্দ থাকে। কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদের সাহিত্য ও গবেষণা সম্পাদক মাহবুব মুহম্মদের সভাপতিত্বে ও মাজহারুল ইসলাম মেননের পরিচালনায় আসরে লেখাপাঠের উপর আলোচনা করেন কবি হুসাইন ফাহিম।

বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন কেমুসাসের পাঠাগার সম্পাদক সৈয়দ মোহাম্মদ তাহের, বাংলাদেশ ব্যাংকের পরিচালক আমিনুল ইসলাম। আসরে স্বরচিত লেখাপাঠ করেন জেনারুল ইসলাম, সামিয়া আফরিন, কবির আশরাফ, নাঈমুল ইসলাম গুলজার, হুসাইন সোহাগ, ছাইফুল আলম পারুল, সুমন খান, কামাল আহমদ, আব্দুল আজিজ চৌধুরী,
রেবেকা রেখা।

গান পরিবেশন করেন সাজিদুল ইসলাম, মাজহারুল ইসলাম মেনন, শাহিনা জালালি, বাহার উদ্দিন বাহার, লিলু মিয়া। আসরের শুরুতে কোরআন তিলাওয়াত করেন আহসান হাবীন রাহাত।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।