আলোচনা সভা, প্রভাত ফেরি ও শ্রদ্ধাঞ্জলি অর্পনের মাধ্যমে এনইইউবি-তে মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

আলোচনা সভা, প্রভাত ফেরি ও শ্রদ্ধাঞ্জলি অর্পনের মাধ্যমে নর্থ ইস্ট ইউনিভার্সিটি বাংলাদেশ এ মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়। ২১শে ফেব্রæয়ারি ২০২৩ সকাল ৮.০০ ঘটিকায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোঃ ইলিয়াস উদ্দীন বিশ্বাস বিশ্ববিদ্যালয়ের শেখঘাটস্থ ক্যাম্পাসে বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তা- কর্মচারীবৃন্দের সমন্বয়ে জাতীয় সংগীতের সাথে জাতীয় পতাকা উত্তোলন ও অর্ধনমিত করে অনুষ্ঠানের সূচনা করেন।

পরে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোঃ ইলিয়াস উদ্দীন বিশ্বাসের সভাপতিত্বে এবং রেজিস্ট্রার মোঃ শাহজাদা আল সাদিক এর সঞ্চালনায় আলোচনা সভায় অংশগ্রহণ করেন বিশ্ববিদ্যালয়ের ডীনদ্বয় প্রফেসর ডাঃ রঞ্জিত কুমার দে ও প্রফেসর মোঃ হারুনুর রশীদ এবং আয়োজক কমিটির আহবায়ক সহকারী অধ্যাপক, রেবেকা সুলতানা চৌধুরী।
আলোচনায় অংশগ্রহন করে প্রফেসর মোঃ হারুনুর রশীদ বাংলা ভাষাকে সর্বস্তরে সঠিকভাবে চর্চার উপর বিশেষ গুরুত্ব আরোপ করেন। প্রফেসর ডাঃ রঞ্জিত কুমার দে বলেন ভাষা আন্দোলন আমাদের জাতি সত্ত¡া বিকাশের প্রথম ধাপ, যার চুড়ান্ত পরিণতি আমাদের স্বাধীনতা।

তিনি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ সকল বীর শহীদের প্রতি গভীর শ্রদ্ধা জ্ঞাপন করেন। অনুষ্ঠানের সভাপতি, উপাচার্য প্রফেসর ড. মোঃ ইলিয়াস উদ্দীন বিশ্বাস তৎকালীণ সংখ্যাগরিষ্ট মানুষের ভাষাকে বাদ দিয়ে উর্দূকে রাষ্ট্রভাষা হিসেবে প্রতিষ্ঠা করার চক্রান্ত এবং এর বিরুদ্ধে ছাত্র শিক্ষক ও সাধরণ মানুষের আন্দোলনের বিভিন্ন অধ্যায় তুলে ধরেন, যার ধারাবাহিকতায় আমাদের চুড়ান্ত বিজয় স্বাধীনতা অর্জিত হয়েছে। আয়োজক কমিটির আহবায়ক সহকারী অধ্যাপক, রেবেকা সুলতানা চৌধুরী উপস্থিত সবাইকে আন্তরিক ধন্যবাদ জানান এবং ভাষা শহিদসহ স্বাধীনতার সকল শহিদের প্রতি গভীর শ্রদ্ধা জ্ঞাপন করেন। আলোচনা সভা শেষে উপাচার্য প্রফেসর ড. মোঃ ইলিয়াস উদ্দীন বিশ্বাসের নেতৃত্বে ছাত্র- শিক্ষক ও কর্মকর্তা-কর্মচারীদের সম্মিলিত শহিদ দিবসের পদযাত্রাটি চৌহাট্টাস্থ কেন্দ্রীয় শহিদ মিনারে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করে।

 

=বিজ্ঞপ্তি ।।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।