‘সাংবাদিকদের নিরাপত্তা হুমকির মুখে’

আর্টিকেল নাইনটিন এর সাংবাদিকদের নিরাপত্তা বিষয়ক প্রশিক্ষণে বক্তারা:

সুরমা টাইমস ডেস্কঃ

বাংলাদেশের সাংবাদিকরা প্রায়শ শারীরিক হামলা ও হুমকি, আইনি হয়রানি, সেন্সরশিপ এবং নজরদারির মুখোমুখি হন। বিশেষ করে নারী সাংবাদিকরা কর্মক্ষেত্র ও কর্মক্ষেত্রের বাইরে বিভিন্নভাবে হয়রানির শিকার হন। প্রাকৃতিক দুর্যোগ বা কভিডের মতো পরিস্থিতিতে সাংবাদিকের ঝুঁকি আরও বেড়ে যায়। বিশেষ করে বাংলাদেশে ডিজিটাল নিরাপত্তা আইন সাংবাদিকদের মধ্যে ভয়ের পরিবেশ তৈরি করেছে। রবিবার, ১৯ ফেব্রুয়ারি ২০২৩ তারিখে মতপ্রকাশের স্বাধীনতা ও তথ্য অধিকার নিয়ে কাজ করা আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা আর্টিকেল নাইনটিন আয়োজিত ‘সেফটি অফ জার্নালিস্ট উইথ ফেমিনিস্ট অ্যাপরোচ’ শীর্ষক একটি অনলাইন প্রশিক্ষণে এই কথাগুলো উঠে এসেছে।

 

এই প্রশিক্ষণে প্রিন্ট, ইলেকট্রনিক ও অনলাইন মিডিয়ার ২১ জন সাংবাদিক অংশগ্রহণ করেন। আর্টিকেল নাইনটিন দক্ষিণ এশিয়ার আঞ্চলিক পরিচালক ফারুখ ফয়সল প্রশিক্ষণটি সঞ্চালনা করেন। প্রশিক্ষণে অংশগ্রহণকারী সাংবাদিকরা শারীরিক নিরাপত্তা, মানসিক স্বাস্থ্য, ডিজিটাল নিরাপত্তা এবং আইনি নিরাপত্তার পাশাপাশি মহামারী চলাকালীন সময়ে কীভাবে নিরাপদ থাকা যায় এবং কীভাবে ঝুঁকি মূল্যায়ন করে সাংবাদিকতা করা যায় তার উপর সম্যক ধারণা লাভ করেন। ফ্রন্ট লাইন ডিফেন্ডার এর এশিয়া কো-অর্ডিনেটর সাঈদ আহমাদ এবং উন্নয়ন পরামর্শক ও প্রশিক্ষক মোঃ মোজাহিদুল ইসলাম যৌথভাবে প্রশিক্ষণ সেশন পরিচালনা করেন।

 

অনুষ্ঠানে আর্টিকেল নাইনটিন দক্ষিণ এশিয়ার সিনিয়র প্রোগ্রাম অফিসার রুমকি ফারহানা এই প্রশিক্ষণের উদ্দেশ্য ও আওতা এবং সাংবাদিকদের বিশেষ করে নারী সাংবাদিকদের নিরাপত্তা নিশ্চিতকরণ ও দক্ষতা উন্নয়নে আর্টিকেল নাইনটিনের কার্যক্রম তুলে ধরেন।

 

আর্টিকেল নাইনটিন দক্ষিণ এশিয়ার আঞ্চলিক পরিচালক ফারুখ ফয়সল তার বক্তব্যে বলেন, “বাংলাদেশে নারী সাংবাদিকরা আইনি সুরক্ষার অভাব ও সাংস্কৃতিক পক্ষপাতের কারণে তাদের কর্মক্ষেত্রের ভিতরে এবং বাইরে সহিংসতা, বৈষম্য, উৎপীড়ন ও হয়রানির সম্মুখীন হন। এই প্রশিক্ষণে অংশগ্রহণকারীরা নারী সাংবাদিকদের বিষয়ে সংবেদশীল হবেন যা মিডিয়া হাউজে নারীদের নিরাপদ কর্মক্ষেত্র নিশ্চিতে সহায়ক হবে।”

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।