শিক্ষকতা নিছক পেশা নয় এর পিছনে অনেক দায়িত্ববোধ আছে: এডিসি শিক্ষা এ এস এম কাসেম

সুরমা টাইমস ডেস্কঃ

 

সিলেটের অতিরিক্ত জেলা প্রশাসক, শিক্ষা ও আইসি টি এ এস এম কাসেম বলেছেন, পূর্বে মানবিক গুন সম্পন্ন শিক্ষক ছিলেনএখন তা অনেক কমে গেছে। অনেক পেশার চেয়ে এটা ভিন্নতর পেশা শিক্ষকতা নিছক পেশা নয় এর পিছনে অনেক দায়িত্ববোধ আছে। ৫০ বছরের বেশী আমরা অতিক্রম করেছি সকল বিষয়ে রাজনৈতিক স্থিতিশীলতা প্রয়োজন।একযুগের বেশী রাজনৈতিক স্থিতিশীলতা আছে। শিক্ষা গুরুত্বপূর্ন সেক্টও দেশের উন্নয়নের মূল চাবিকাটি শিক্ষা। বিশ^ শিক্ষক দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

গতকাল সোমবার ‘কাক্সিক্ষত শিক্ষার জন্য শিক্ষক : শিক্ষক স্বল্পতা পূরন বৈশি^ক অপরিহার্য্যতা” প্রতিপাদ্যকে সামনে রেখে বিশ^ শিক্ষক দিবস উপলক্ষে আকবেট ও গণস্বাক্ষরতা অভিযান-এর উদ্যোগে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আকবেট এর নির্বাহী পরিচালক মোহাম্মদ আসাদুজ্জামান সায়েমের সভাপতিত্বে অন্যানোর মধ্যে বক্তব্য রাখেন জেলা উপানুষ্টানিক শিক্ষা ব্যুরো এর সহকারী পরিচালক কবির আহম্মদ মোল্যা, সিলেট জেলা শিক্ষা অফিসের সহকারী প্রোগ্রামার তোফায়েল আহমদ চৌধুরী,

সিলেট প্রেসক্লাবের সভাপতি ইকবাল সিদ্দিকী, স্কলাসহোর্ম মেজরটিলা ক্যাম্পাসের প্রিন্সিপাল ফয়জুল হক, সিলেট সিটি কর্পোরেশনের শিক্ষা বিষয়ক পরামর্শক অনিল কৃঞ্চ মজুমদার, সিলেট সরকারী পাইলট উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক কবির খান প্রমূখ।

বক্তারা বলেন, শিক্ষকদের বলা হয় জাতি গঠনের কারিগর। একজন মানুষের জীবনে মা-বাবার পরেই জীবন গঠনে সবচেয়ে বড় ভূমিকা পালন করে তার শিক্ষক। শিক্ষকদেরকে স্মরণ করা এবং তাঁদেরকে সম্মান জানানোর জন্য সমাজে সর্বস্তরের মানুষকে অনুপ্রানিত করতে হবে।

উল্লেখ্য ইউনেস্কো কর্তৃক ১৯৯৪ সাল থেকে প্রতি বছর ৫ অক্টোবর বিশ্বব্যাপী বিশ্ব শিক্ষক দিবস উদযাপন করা হয়। উক্ত অনুষ্ঠানে বিভিন্ন শিক্ষা প্রতিষ্টানের প্রধান শিক্ষক, শিক্ষক, সাংবাদিক, ছাত্রছাত্রী,

অভিভাবক, চা শ্রমিক, বেদে সম্প্রদায় সিভিল সোসাইটির প্রতিনিধিবৃন্দ উপস্থিত ছিলেন।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।