‘লোড শেডিং ও বিদ্যুৎ খাতে দুর্নীতির বিরুদ্ধে দুর্বার গণআন্দোলন গড়ে তুলুন’

সুরমা টাইমস ডেস্কঃ

লোড শেডিং ও বিদ্যুৎ সংক্রান্ত দুর্নীতির বিরুদ্ধে দুর্বার গণআন্দোলন গড়ে তুলার আহবান জানিয়েছেন সিলেটের প্রগতিশীল রাজনৈতিক দলের নেতৃবৃন্দ। সোমবার (১১ সেপ্টেম্বর) এক যৌথ বিবৃতিতে নেতৃবৃন্দ বলেন, সরকার বিদ্যুৎ খাতে কোটি কোটি টাকা ব্যয় করেছে। কিন্তু চাহিদার তুলনায় বিদ্যুতের ঘাটতি নিত্যদিনের বিষয় হয়ে দাঁড়িয়েছে। দেশে বিদ্যুতের উৎপাদন সক্ষমতা প্রায় ২৪ হাজার মেগাওয়াট। পিক আওয়ারে বিদ্যুতের চাহিদা থাকে গড়ে ১৭ হাজার মেগাওয়াট। কিন্তু বিদ্যুৎ কেন্দ্রগুলো উৎপাদন করতে সক্ষম হয় গড়ে ১৪ হাজার মেগাওয়াট। গড়ে ২ থেকে ৩ হাজার মেগাওয়াট বিদ্যুৎ ঘাটতি থাকে যা লোডশেডিং করতে হয়।

বিবৃতিতে বলা হয়, জ্বালানির অভাবে বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রগুলো কখনই সক্ষমতা অনুযায়ী পুরোপুরি বিদ্যুৎ উৎপাদন করতে পারে না। এক তৃতীয়াংশ বিদ্যুৎ কেন্দ্র অলস বসে থাকে। উৎপাদনে থাকুক কিংবা নাই থাকুক চুক্তি অনুযায়ী ভাড়া ভিত্তিক বিদ্যুৎ কেন্দ্রকে ক্যাপাসিটি চার্জ ঠিকই পরিশোধ করা হয়েছে। এভাবে এই সরকার তিন মেয়াদে ১১৪ টি বিদ্যুৎ কেন্দ্রকে মোট ১ লক্ষ ৫ হাজার কোটি টাকা ক্যাপাসিটি চার্জ প্রদান করেছে। জ্বালানি ও সঞ্চালন লাইনের সুষ্ঠু পরিকল্পনা ও ব্যবস্থাপনায় সরকার সঠিক পদক্ষেপ গ্রহণ করেনি।

নেতৃবৃন্দ বলেন, পরিবেশ বান্ধব নবায়নযোগ্য জ্বালানির ব্যাপারে সরকারের কোন জোরালো পদক্ষেপ নেই। দেশের গ্যাস উত্তোলনে মনযোগ না দিয়ে ব্যবসায়ীদের স্বার্থে এলএনজি আমদানিতে সরকার বেশি আগ্রহী। এসবই প্রমাণ করে সরকার আর ধনিক গোষ্ঠী মিলে বিদ্যুৎ খাতকে তাদের লুটপাটের এক বড় ক্ষেত্র হিসেবে বেছে নিয়েছে। ঠিক যেভাবে তারা সিন্ডিকেট করে নিত্য পন্যের কৃত্রিমভাবে মূল্য বাড়িয়ে লুটপাট অব্যাহত রেখেছে।

নেতৃবৃন্দ বলেন, তীব্র দাবদাহের সাথে পাল্লা দিয়ে চলছে লোডশেডিং। অন্যদিকে নিত্যপণ্েযর অগ্নিমূল্য। পাশাপাশি ডেঙ্গু রোগে অকালে প্রাণ হারাচ্ছেন মানুষ। সব মিলে মানুষের জীবন আজ দূর্বিসহ হয়ে উঠেছে। লোডশেডিং এর যাতনা থেকে জনগণকে রেহাই দিয়ে নিয়মিত বিদ্যুৎ সরবরাহ, দ্রব্য মূল্য নিয়ন্ত্রণ এবং ডেঙ্গু রোগ প্রতিরোধ ও সুচিকিৎসা নিশ্চিত করার জন্য আমরা সরকারের নিকট জোর দাবি জানাচ্ছি।

বিবৃতিতে স্বাক্ষর করেছেন, সিপিবি সিলেট জেলা শাখার সভাপতি সৈয়দ ফরহাদ হোসেন, বাংলাদেশ জাসদ সিলেট মহানগর শাখার সভাপতি জাকির আহমদ, বাসদ (মার্কসবাদী) জেলা আহ্বায়ক উজ্জল রায়, বাসদ সিলেট জেলা আহ্বায়ক আবু জাফর, বিপ্লবী কমিউনিস্ট লীগের জেলা সভাপতি সিরাজ আহমদ, সাম্যবাদী আন্দোলনের জেলা সমন্বয়ক সুশান্ত সিনহা, সিপিবি জেলা সাধারণ সম্পাদক ও বাম গণতান্ত্রিক জোটের সমন্বয়ক খায়রুল হাসান, বাংলাদেশ জাসদ মহানগর শাখার নাযাদ কবির, বাসদ সিলেট জেলা শাখার সদস্য সচিব প্রণব জ্যোতি পাল, বিপ্লবী কমিউনিস্ট লীগের ডাঃ হরিধন দাশ, সাম্যবাদী আন্দোলনের এডভোকেট মলয় দেব। যুক্ত বিবৃতিতে নেতৃবৃন্দ, বিদ্যুতের লোড শেডিংসহ বিদ্যুৎ সংক্রান্ত দুর্নীতির বিরুদ্ধে এবং জনগণের ভোটাধিকার প্রতিষ্ঠার দাবীতে বাম প্রগতিশীল ও দেশপ্রেমিক গণতান্ত্রিক শক্তিকে দূর্বার গণআন্দোলন গড়ে তোলার জন্য আমরা আহবান জানাচ্ছি।

 

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।