সিলেটে জাতীয় শুদ্ধাচার কৌশল কর্মপরিকল্পনা বাস্তবায়নে অংশীজনের অংশগ্রহণে সভা সম্পন্ন

 

সুরমা টাইমস ডেস্কঃ

 

আঞ্চলিক মাঠ পর্যায়ের জাতীয় শুদ্ধাচার কৌশল কর্মপরিকল্পনা (২০২২- ২৩) বাস্তবায়নে সুশাসন প্রতিষ্ঠার নিমিত্তে অংশীজনের অংশগ্রহণে সভা অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (৬ জুন) সকালে সিলেট নগরের তোপখানাস্থ সড়ক ও জনপদ (সওজ) অধিদপ্তর সিলেট জোন এর অতিরিক্ত প্রধান প্রকৌশলীর কার্যালয়ের সভা কক্ষে অংশীজনের অংশগ্রহণ সভার আয়োজন করা হয়।

সড়ক ও জনপদের সিলেট জোনের অতিরিক্ত প্রধান প্রকৌশলী মো. ফজলে রব্বে এর সভাপতিত্বে ও তত্ত্বাবধায়ক উৎপল সামন্ত এর পরিচালনায় সভায় বক্তব্য রাখেন, সিলেট সওজের নির্বাহী প্রকৌশলী মো: মোস্তাফিজুর রহমান, মৌলভীবাজার জোনের তত্ত্বাবধায়ক প্রকৌশলী মোহাম্মদ জাহাঙ্গীর আলম, হবিগঞ্জ সওজের নির্বাহী প্রকৌশলী শাকিল মোহাম্মদ ফয়সাল, সুনামগঞ্জের নির্বাহী প্রকৌশলী আশরাফুল ইসলাম, মৌলভীবাজারের নির্বাহী প্রকৌশলী জিয়া উদ্দিন, বিশ্বনাথের উপ বিভাগের বিভাগীয় প্রকৌশলী মাহমুদুল হাসান, গোলাপগঞ্জের উপ সহকারী প্রকৌশলী অনুরুপ দেব চৌধুরী ও বিশ্বনাথের উপ সহকারী প্রকৌশলী সাইদুর রহমান।

এছাড়াও উপস্থিত ছিলেন ও বক্তব্য রাখেন, সিলেট লালাবাজারস্থ আরআরএফ এর সহকারী পুলিশ সুপার শামসুল আলম চৌধুরী , এমসি কলেজের বাংলা বিভাগের সহকারী অধ্যাপক জাহেদুজ্জামান, সিলেট সরকারী টেকনিক্যাল স্কুল এন্ড কলেজের শিক্ষক মোহাম্মদ আব্দুল বারী, সোসাইটি অব জাতীয় গণমাধ্যম কমিশন সিলেট বিভাগের সাধারণ সম্পাদক সাংবাদিক শেখ জাবেদ আহমদ এমরান (জাবেদ এমরান), ফয়ছল খাঁন, সাইফুল ইসলাম নাহেদ, সিলেট জেলা সড়ক পরিবহণ মালিক সমিতির সাধারণ সম্পাদক শাহ মো. জিয়াউল কবীর, সিলেট জেলা ট্রাক মালিক সমিতির সহ-সভাপতি পুলক কবীর চৌধুরী প্রমুখ।

জাতীয় শুদ্ধাচার কৌশল কর্মপরিকল্পনা বাস্তবায়নে অংশীজনের অংশগ্রহণে মঙ্গরবারের সভায় অতিথিরা সিলেটের ছোটবড় সড়কের সমস্যা, সংস্কার, অগ্রগতি নিয়ে দিকনির্দেশনামূলক বক্তব্য রাখেন।

সওজের সিলেট জোনের অতিরিক্ত প্রধান প্রকৌশলী মো. ফজলে রব্বে তার বক্তব্যে বলেন, মহা সড়কের ৩২ ফিটের ভেতর ঘরবাড়ি, দোকানপাট স্থাপন করার কোনো নিয়ম নেই। যদি জবরদখল করে কোনো স্থাপনা নির্মাণ করা হয় তা ভেঙ্গে ফেলার বাধ্যবাধকতা রয়েছে। আপনারা দেখেছেন পাঠানটুলায় সড়কের পাশে থাকা কয়েকটি বিল্ডিং ভেঙ্গে দেয়া হয়।

সরকারি সেবা নিশ্চিতের লক্ষে সকলকে এগিয়ে আসার আহবান জানিয়ে তিনি আরো বলেন, মাননীয় প্রধানমন্ত্রীর ঘোষণা স্মার্ট ডিজিটাল দেশ গাড়ার। সে লক্ষে প্রতিটা স্তরের মানুষকে উদার হতে হবে।সরকারের কাছ থেকে ভালো সেবা পেতে হলে সবাইকে টোল দিতে হবে। স্মার্ট নাগরিক হিসেবে আমাদের সকলের দায়িত্ব টোল, ট্যাক্স প্রদান করা। সময়ের পরিবর্তনে অতীতের চেয়ে বর্তমানে প্রতিটা খাতে ব্যয় বেড়েছে। ব্যয় সংকুলানে সম্মেলিত প্রচেষ্টার প্রয়োজন। সড়কে টোল দেয়ায় সিস্টেম চালু হচ্ছে।

 

সিলেটের সড়কেও টোল দিতে হবে। টোল দেয়ার জন্য জনগণকে মানসিকভাবে প্রস্তুত হতে হবে। দেশ চলে জনগণের ট্যাক্সে। ট্যাক্স দেয়ার প্রবণতা সকলের মাঝে চালু করতে হবে। জনসাধারণ যতো টোল দেবে, ট্যাক্স দেবে দেশ ততো উন্নতি ও সমৃদ্ধির দিকে এগিয়ে যাবে। দেশে টেকসই ও উন্নত প্রযুক্তি সমৃদ্ধ সড়ক নির্মাণ হবে।

বাদাঘাট সড়কের উদাহরণ টেনে তিনি বলেন, আইনের কিছু বাধ্যবাধকতা আছে। সড়ক করার ক্ষেত্রে ভূমি অধিগ্রহণ করা হয়। জমি নেয়ার ক্ষেত্রে বাজার মূল্যের চেয়ে বেশি টাকা দিয়ে সকরার জমি কিনে সড়ক করে। আগামী কয়েক মাসের মধ্যে বাদাঘাট সড়কটা দৃশ্যমান হবে।

সড়ক পরিবহণ এক নেতার প্রশ্নে প্রকৌশলী মো. ফজলে রব্বে আরো বলেন, বিগত বন্যায় ক্ষতিগ্রস্ত সকল সড়ক দ্রুত মেরামত করা হচ্ছে। বন্যার পানিতে ক্ষতিগ্রস্ত হওয়া সিলেট-ঢাকা সড়কের লালাবাজার অংশে তাৎক্ষণিক কাজ করা হয়। যেহেতু শীঘ্রই সিলেট-ঢাকা ৬ লেন সড়ক নির্মাণ কাজ শুরু হবে।

 

অতি প্রয়োজনীয় স্থানে জেব্রা ক্রসিং স্থাপন ও যেখানে জেব্রা ক্রসিং এর রং মুছে গেছে সেখানে পুনরায় রং দেয়ার ব্যবস্থা নিবেন বলে তিনি জানান। সড়ক দুর্ঘটনা প্রতিরোধে গাড়ির চালক, স্কুল কলেজের শিক্ষার্থী, পথচারী সহ সবাই সড়ক আইন মেনে সচেতনভাবে চলাচল করার তিনি আহবান জানান।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।