সিলেটে ৫ মেয়র ও ১১ কাউন্সিলর প্রার্থীর মনোনয়ন বাতিল

সুরমা টাইমস ডেস্কঃ

আগামী ২১শে জুন অনুষ্ঠিতব্য সিলেট সিটি করপোরেশন নির্বাচনে ১১ মেয়রপ্রার্থী ও কাউন্সিলর পদে ৩৭৬ প্রার্থীর মধ্যে ৫ স্বতন্ত্র মেয়রপ্রার্থী ও ১১ জন কাউন্সিলর প্রার্থীর মনোনয়ন বাতিল করেছে নির্বাচন কমিশন । আজ বৃহস্পতিবার সিলেট নগরীর জালালাবাদ গ্যাস অডিটরিয়ামে মনোনয়নপত্র যাচাই-বাছাই করেন রিটার্নিং কর্মকর্তা ফয়সাল কাদের। সেসময় বৈধ ও বাতিল প্রার্থীদের নাম ঘোষণা করেন তিনি।

সিলেট আঞ্চলিক নির্বাচন কার্যালয়ের মিডিয়া সেল (সিটি নির্বাচন) কর্মকর্তা সৈয়দ কামাল হোসেন জানান, সিলেটে সাধারণ কাউন্সিলর পদে ২৮৭ জন প্রার্থী মনোনয়ন জমা দেন।

এদের মধ্যে যাছাইবাছাইকালে ৬ জনের মনোনয়নর বাতিল হয়। এছাড়া সংরক্ষিত নারী কাউন্সিলর পদে ৮৯ জনের মধ্যে ৫ জনের মনোনয়ন বাতিল করা হয়।

এর আগে সকালে সিসিকের মেয়র পদে জমা দেওয়া ১১ জনের মধ্যে পাঁচ মেয়র প্রার্থীর মনোনয়ন বাতিল ঘোষণা করা হয়। বাতিল হওয়া ৫ জনই স্বতন্ত্র প্রার্থী।

তারা হলেন- সামছুন নুর তালুকদার, মোহাম্মদ আব্দুল মান্নান খান , মাওলানা জাহিদ উদ্দিন, মো. শাহজাহান মিয়া এবং মোশতাক আহমেদ রউফ মোস্তফা।

আর আওয়ামী লীগ মনোনীত প্রার্থী মো. আনোয়ারুজ্জামান চৌধুরী, জাপা’র নজরুল ইসলাম বাবুল, ইসলামি আন্দোলনের হাফিজ মাওলানা মাহমুদুল হাসান, জাকের পার্টির মো. জহিরুল আলম এবং স্বতন্ত্র প্রার্থী মোহাম্মদ আবদুল হানিফ কুটু ও মো. ছালাহ উদ্দিন রিমনের মনোনয়ন বৈধ ঘোষণা করা হয়।

রিটার্নিং কর্মকর্তা মো. ফয়সল কাদির জানান, “যাদের মনোনয়ন বাতিল হয়েছে তারা আগামী তিন দিনের মধ্যে আপিল করতে পারবেন।”

 

নির্বাচন কমিশনের ঘোষিত তফসিল অনুযায়ী,  সিলেট সিটি করপোরেশনে ভোট হবে আগামী ২১শে জুন। তার আগে প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ১লা জুন।

সিলেট সিটি করপোরেশন প্রতিষ্ঠিত হয় ২০০২ সালে। ৭৯ দশমিক ৫০ বর্গকিলোমিটার আয়তনের এই মহানগরীর ওয়ার্ড ৪২টি। মোট ভোটার ৪ লাখ ৮৬ হাজার ৬০৫ জন। এরমধ্যে পুরুষ ২ লাখ ৫৩ হাজার ৭৬৩ ও নারী ২ লাখ ৩২ হাজার ৮৪২ জন। মোট কেন্দ্র ১৯০টি এবং ভোটকক্ষ ১হাজার ৩৬৪টি।

আগামী ২১শে জুন পঞ্চমবারের মতো সিলেট সিটি করপোরেশনের নির্বাচন অনুষ্ঠিত হবে।

২০০২ সালে সিলেট সিটি করপোরেশন প্রতিষ্ঠার পর এখন পর্যন্ত চারবার নির্বাচন হয়েছে। ২০০৩ সালে প্রথম নির্বাচনে বিজয়ী হন বদর উদ্দিন আহমদ কামরান, ২০০৮ সালের দ্বিতীয় নির্বাচনেও কারাগার থেকে তিনি পুনরায় মেয়র নির্বাচিত হন।

২০১৩ সাল থেকে মেয়র পদে আছেন বিএনপি কেন্দ্রীয় কমিটির সদস্য আরিফুল হক চৌধুরী। তবে এবার তিনি দলের সিদ্ধান্ত মেনে নির্বাচনে প্রার্থী হচ্ছেন না আরিফুল হক চৌধুরী ।

 

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।