প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার প্রতিবন্ধী অধিকার সুরক্ষা আইন বাস্তবায়নে সরকার কাজ করছে- জেলা প্রশাসক মো. মজিবর রহমান

সুরমা টাইমস ডেস্কঃ

‘রূপান্তরের অভিযাত্রায় সবার জন্য নিউরোবান্ধব অন্তভূর্ক্তি মূলক বিশ্ব গঠন’ এই প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে সিলেটে বিশ্ব অটিজম সচেতনতা দিবস পালিত হয়েছে।

এ উপলক্ষে সিলেটের জেলা প্রশাসন ও জেলা সমাজসেবা কার্যালয়ের যৌথ উদ্যোগে ২ মার্চ রোববার সকাল ১১টায় সিলেটের জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এক আলোচনাসভা ও অটিজম বৈশিষ্ট সম্পন্ন শিশুদের,সফল প্রতিষ্ঠান, সফল ব্যক্তি ও সফল পিতা—মাতাদের মাঝে পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়।

সিলেট বিভাগীয় সমাজসেবা কার্যালয়ের পরিচালক মোহাম্মদ শহীদুল ইসলামের সভাপতিত্বে এবং সমাজসেবা অধিদফতরের আঞ্চলিক প্রশিক্ষণ কেন্দ্রের প্রভাষক সানজিদা সুলতানার সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিলেটের জেলা প্রশাসক মো.মজিবর রহমান।

 

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ আওয়ামীলীগের প্রেসিডিয়াম সদস্য ও জাতীয় সমাজ কল্যাণ পরিষদের নির্বাহী সদস্য ও রোকেয়া পদকপ্রাপ্ত সাবেক এমপি সৈয়দা জেবুন্নেছা হক,সিলেট মহানগর আওয়ামীলীগের সহ সভাপতি বীর মুক্তিযোদ্ধা আব্দুল খালিক,সাংবাদিক কলামিস্ট আফতাব চৌধুরী,সিনিয়র সাংবাদিক আল আজাদ,আব্দুুল জব্বার জলিল ট্রাস্টের সভাপতি জাতীয় মানব কল্যাণে জাতীয় পদক প্রাপ্ত সমাজসেবী আব্দুুল
জব্বার জলিল, গ্রামীণ জন কল্যাণ সংসদের নির্বাহী পরিচালক জামিল চৌধুরী।

 

শুরুতে স্বাগত বক্তব্য রাখেন—সিলেট জেলা সমাজসেবা কার্যালয়ের উপ পরিচালক মো.আব্দুর রফিক। বক্তব্য রাখেন—সিলেট বুদ্ধিপ্রতিবন্ধী বিদ্যালয়ের প্রধান শিক্ষক সুরাইয়া নাসরিন। উপস্থিত ছিলেন— সিলেট জেলা শিশু একাডেমীর শিশু বিষয়ক কর্মকতা সাইদুর রহমান, সিলেট জেলা সমাজসেবা কার্যালয়ের সহকারী পরিচালক মো.নাজিম উদ্দিন,মোহাম্মদ রফিকুল হক, সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতাল সমাজসেবা অফিসার জাহানারা
বেগম, সিলেট প্রেসক্লাবের কার্যনির্বাহী কমিটির সদস্য ও সিলেট বধির সংঘের সভাপতি এম আহমদ আলী।

পবিত্র কোরআন তেলাওয়াত করেন—ওসমানী হাসপাতাল সমাজসেবা অফিসার খলিলুর রহমান,পবিত্র গীতা পাঠ করেন—সিলেট প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্রের প্রতিবন্ধী বিষয়ক কর্মকর্তা সিদ্ধার্থ সংকর রায়।

প্রধান অতিথির বক্তব্যে সিলেটের জেলা প্রশাসক মো.মজিবর রহমান বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান একটি মানবিক রাষ্ট্র ও সমাজ বিনির্মানের স্বপ্ন দেখতেন। তিনি সোনার বাংলার স্বপ্ন পূরণে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছিলেন। তিনি মানুষের বিভিন্ন মৌলিক অধিকার বাস্তবায়নে কাজ করে গেছেন।

জাতির পিতার মননে ছিল মানুষের কল্যাণ। এরই ধারাবাহিকতায় তারই সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার দক্ষ হাতের ছেঁায়ায় দেশ আজ উন্নয়নের
মহাসড়কে। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার প্রতিবন্ধী অধিকার সুরক্ষা আইন বাস্তবায়নে সরকার কাজ করছে।জনসচেতনতা তৈরির মাধ্যমে প্রতিবন্ধীদের অধিকার প্রতিষ্ঠা করতে হবে।

 

তিনি বলেন, সরকার সামাজিক নিরাপত্তা বেস্টনীর আওতায় মুক্তিযোদ্ধা ভাতা, বয়স্ক ভাতা,বিধবা ভাতা,প্রতিবন্ধী ভাতা,তৃতীয় লিঙ্গের (হিজড়া) ভাতাসহ
বিভিন্ন; কার্যক্রম সমাজ কল্যাণ মন্ত্রনালয়ের সমাজসেবা অধিদফতরের মাধ্যমে প্রান্তিক পর্যায়ে বাস্তবায়ন করে যাচ্ছেন। এজন্য বিশ্বের দরবারে আজ বাংলাদেশ উন্নয়নের রুল মডেল।

প্রধানমন্ত্রীর ভিশন সবাইকে এক সাথে নিয়ে এগিয়ে যাওয়া। কাউকে পিছিয়ে রেখে দেশের সার্বিক উন্নয়ন সম্ভব নয়।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।