বাংলাদেশে শিশুদের জন্য নিরাপদ ইন্টারনেট ব্যবহার এবং ডিজিটাল শিক্ষার প্রচারে মাইলফলক অর্জন করেছে

সুরমা টাইমস ডেস্কঃ

 

এশিয়া ফাউন্ডেশনের অংশীদারিত্বে জাগো ফাউন্ডেশন দ্বারা বাস্তবাযি়ত দ্য “লেটস রিড টুগেদার” প্রকল্পটি আজ ১৬ মার্চ বনানীর একটি হোটেলে সমাপনী অনুষ্ঠানের মাধ্যমে
সফলভাবে সমাপ্ত হয়েছে।

 

প্রকল্পটির লক্ষ্য ছিল বাংলাদেশের পাঁচটি জেলার শিশুদের জন্য নিরাপদ ইন্টারনেট ব্যবহার, উৎপাদনশীল স্ক্রিন টাইম এবং ডিজিটাল শিক্ষা প্রচার করা এবং লেটস রিড, এশিয়ার প্রধান বিনামূল্যের ডিজিটাল শিশুদের গল্পের বইয়ের গ্রন্থাগার সম্পর্কে ২৫০০ জনেরও বেশি শিক্ষার্থী ও তাদের অভিভাবকদের মধ্যে সচেতনতা বৃদ্ধি করা।

অনুষ্ঠানে যুব স্বেচ্ছাসেবক, এশিয়া ফাউন্ডেশন এবং জাগো ফাউন্ডেশনের প্রতিনিধি এবং মার্কিন দূতাবাস, ব্রিটিশ হাই কমিশন, এফসিডিও, ইউনিসেফ, ইউএন উইমেন, ইউনেস্কো, আইআরআই, সেভ দ্য চিলড্রেন, একশনএইড, ওয়াটারএইড, টিচ ফর বাংলাদেশ, বিওয়াইএলসি, অক্সফাম, ব্র্যাকের মতো বিভিন্ন উন্নয়ন সংস্থাসহ ৭০ জনেরও বেশি অংশগ্রহণকারী উপস্থিত ছিলেন।

ইভেন্টটি প্রকল্পের সাফল্য এবং চ্যালেঞ্জগুলিকে প্রতিফলিত করার একটি প্ল্যাটফর্ম ছিল এবং অংশগ্রহণকারীরা শিখে নেওয়া সাফল্যের গল্প এবং চ্যালেঞ্জগুলি শেয়ার করে। জেলা—পর্যায়ের স্বেচ্ছাসেবকরা সৃজনশীল উপকরণের মাধ্যমে প্রকল্পের অভিজ্ঞতা প্রদর্শন করেছেন এবং টার্গেট জেলাগুলির স্কুল এবং সম্প্রদায়গুলিতে ইন্টারনেট সুরক্ষা এবং উৎপাদনশীল স্ক্রিন টাইম প্রচারে তাদের অসামান্য কাজের জন্য প্রশংসাপত্র প্রদান করা হয়েছে।

প্রোগ্রামটি একটি প্যানেল আলোচনা এবং প্রশ্নোত্তর সেশনের মাধ্যমে শেষ হয়েছিল যা প্রকল্পের অর্জন এবং চ্যালেঞ্জগুলির পাশাপাশি সম্ভাব্য টেকসই কৌশলগুলির উপর দৃষ্টি আলোকপাত করে।

 

এশিয়া ফাউন্ডেশনের প্রোগ্রাম ডেভেলপমেন্টের পরিচালক আইনী ইসলাম, অক্সফাম জিবি—এর সিনিয়র উপদেষ্টা টনি মাইকেল গোমেজ এবং লেটস রিড টুগেদার—খুলনা বিভাগের একজন নেতৃস্থানীয় যুব প্রতিনিধি ইসরাত জাহান বানী সহ মোট তিনজন প্যানেলিস্ট অংশগ্রহণ করেছিলেন। প্যানেলটি পরিচালনা করেন জাগো ফাউন্ডেশনের যুব উন্নয়ন কর্মসূচির ডেপুটি ম্যানেজার সৌরভ সাহা।

 

প্রকল্পের অংশগ্রহণকারীরা তাদের কাজের জন্য গর্বিত এবং তাদের কৃতিত্ব উদযাপন করার সুযোগের জন্য খুশি। করভী রাকসান্দ, প্রতি ষ্ঠাতা ও নির্বাহী পরিচালক, জাগো ফাউন্ডেশন, বলেন, ্য়ঁড়ঃ;সহযোগিতা এবং সমর্পণ হল শিশুদের জন্য নিরাপদ ইন্টারনেট ব্যবহার এবং ডিজিটাল শিক্ষার প্রচারে সাফল্য অর্জনের চাবিকাঠি।

লেটস রিড টুগেদার প্রকল্পটি যখন প্রতিষ্ঠান এবং ব্যক্তিরা একটি অভিন্ন লক্ষ্যের দিকে একসাথে।কাজ করে তখন কী অর্জন করা যায় তার একটি দুর্দান্ত উদাহরণ।

এশিয়া ফাউন্ডেশনের বাংলাদেশ অফিসের কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ জনাব কাজী ফয়সাল বিন সিরাজ প্রকল্পটির প্রয়োজনীয়তা তুলে ধরে বলেন, “উন্নয়নশীল এশিয়ার অনেক শিশুরই রঙিন, আকর্ষক গল্পের বইয়ের অ্যাক্সেস নেই যা পড়া এবং শেখার প্রতি অনুপ্রাণিত করে।

 

আমাদের লেটস রিড প্ল্যাটফর্মটি গতিশীল অ্যাক্সেস প্রদান করে যাতে বাচ্চারা তাদের শেখার প্রয়োজনের সাথে খাপ খায় এমনভাবে বই পড়তে পারে। দ্য লেটস রিড টুগেদার হল একটি বিশেষ উদ্যোগ যা আমরা একটি অভূতপূর্ব সংগঠন — জাগো ফাউন্ডেশনের সাথে অংশীদারিত্ব করেছি, যাতে কমিউনিটি—ভিত্তিক পড়ার প্রোগ্রাম এবং শিশুদের মধ্যে
নিরাপদ ইন্টারনেট ব্যবহার এবং উৎপাদনশীল স্ক্রীন টাইম নিয়ে সফল প্রচারণা তৈরি করা যায়।

এশিয়া ফাউন্ডেশন এবং জাগো ফাউন্ডেশন বাংলাদেশী শিশুদের জন্য বৃদ্ধির সুযোগ তৈরি করতে প্রতিশ্রুতিবদ্ধ। উভয় সংস্থাই শিশু এবং পরিবারের জন্য ডিজিটাল শিক্ষা, সাক্ষরতা এবং ইন্টারনেট নিরাপত্তার প্রচারের জন্য ভবিষ্যতে অনুরূপ প্রকল্পগুলি অনুসরণ করার জন্য উন্মুখ৷

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।