বৈষম্যবিরোধী আন্দোলন: ১৬৯৫ মামলায় অক্টোবরে ৭৪ হাইপ্রোফাইলসহ গ্রেফতার ৩১৯৫

সুরমা টাইমস ডেস্ক :

 

বৈষম্যবিরোধী ছাত্র-জনতার আন্দোলন পরবর্তী নতুন বাংলাদেশে জনগণের আকাঙ্ক্ষা বাস্তবায়নে পুলিশ প্রতিশ্রুতিবদ্ধ।

আন্দোলনে হত্যা, হত্যার নির্দেশদাতা ও হামলাকারীদের বিরুদ্ধে এখন পর্যন্ত ১৬৯৫টি মামলা হয়েছে। এসব মামলায় ৭৪ জন হাইপ্রোফাইলসহ ৩১৯৫ জনকে গ্রেফতার করা হয়েছে বলে জানিয়েছে পুলিশ সদরদপ্তর।

 

 

গত রোববার (১৩ই অক্টোবর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

পুলিশের এআইজি (মিডিয়া অ্যান্ড পিআর) ইনামুল হক সাগরের দেওয়া বিজ্ঞপ্তিতে বলা হয়,

বৈষম্যবিরোধী আন্দোলন দমনে ছাত্র-জনতাকে নির্মমভাবে হত্যার উদ্দেশ্যে হামলাকারী, হত্যার ইন্ধনদাতা ও নির্দেশ প্রদানকারীদের বিরুদ্ধে এখন পর্যন্ত ১ হাজার ৬৯৫টি মামলা হয়েছে।

 

এসব অপরাধে জড়িত থাকার সুনির্দিষ্ট তথ্য প্রমাণের ভিত্তিতে তৎকালীন সরকারি দলের নেতৃস্থানীয় হাইপ্রোফাইল ৭৪ জনসহ অক্টোবর মাসেই ৩ হাজার ১৯৫ জনকে গ্রেফতার করা হয়েছে। তাদের বিরুদ্ধে ব্যবস্থা চলমান।

‘বৈষম্যবিরোধী আন্দোলনের সঙ্গে সম্পৃক্ত ছাত্র-জনতা ও আপামর জনসাধারণের এক্ষেত্রে শঙ্কিত হওয়ার কোনো কারণ নেই। পুলিশের সেবা হবে হয়রানি মুক্ত, জনবান্ধব।

 

কেউ যেন অযথা হয়রানির শিকার না হয়, তা বাংলাদেশ পুলিশ নিশ্চিত করবে। বৈষম্যহীন সমাজ গঠন এবং মানুষের সব অধিকার নিশ্চিতে বৈষম্যবিরোধী আন্দোলন এক যুগান্তকারী মাইলফলক, যা সবার জন্য অমিত সম্ভাবনার দ্বার উন্মোচন করেছে।

 

এ অগ্রযাত্রায় ছাত্র-জনতা ও আপামর জনসাধারণকে সঙ্গে নিয়ে কাঙ্ক্ষিত বাংলাদেশ গঠনে পুলিশ নিত্য সারথি হয়ে কাজ করতে বদ্ধপরিকর’,

এদিকে, জুলাই-আগস্টের গণঅভ্যুত্থান সংশ্লিষ্ট ঘটনার জন্য কোনো মামলা, গ্রেফতার বা হয়রানি করা হবে না বলে জানিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করা হয়েছে বলে গত সোমবার মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়, ” গত ৫ আগস্ট ছাত্র-জনতার গণঅভ্যুত্থানে স্বৈরাচারী ফ্যাসিস্ট সরকারের পতনের মাধ্যমে বৈষম্যমুক্ত নতুন বাংলাদেশ গড়ার পথে নবযাত্রা সূচিত হয়েছে।

 

এ গণঅভ্যুত্থানকে সফল করতে যেসব ছাত্র-জনতা সক্রিয়ভাবে আন্দোলনের মাঠে থেকে এর পক্ষে কাজ করেছেন,

গত ১৫ই জুলাই থেকে ৮ই আগস্ট পর্যন্ত ঘটে যাওয়া কোনো ঘটনার জন্য তাদের বিরুদ্ধে কোনো মামলা দায়ের, গ্রেফতার বা হয়রানি করা হবে না। “

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।