মুক্তিযুদ্ধের সংগঠক মাহতাবুর রহমানের ২৯তম মৃত্যুবার্ষিকী মঙ্গলবার

আগামীকাল ১৪ই নভেম্বর মঙ্গলবার মহান মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক ও বিশিষ্ট সমাজসেবক আওয়ামী লীগ নেতা, সুনামগঞ্জ জেলার দিরাই উপজেলার জগদল ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান মরহুম মো. মাহতাবুর রহমানের ২৯তম মৃত্যুবার্ষিকী।

মরহুম মাহতাবুর রহমান সুনামগঞ্জের দিরাই উপজেলার জগদল গ্রামের এক সভ্রান্ত মুসলিম পরিবারে জন্ম গ্রহণ করেন। পড়াশুনা শেষ করে তিনি ১৯৪৩ সালে যোগ দেন ব্রিটিশ সেনাবাহিনীতে। কিন্তু কিছুদিন পর চাকুরী ছেড়ে চলে আসেন এবং পরবর্তী সময়ে কিছুদিন শিক্ষকতা করেন। এরপর আত্মনিয়োগ করেন সমাজসেবায়। অবদান রাখেন এলাকার সার্বিক উন্নয়নে।

১৯৭১ সালের মুক্তিযুদ্ধের সময় তিনি একজন সংগঠকের দায়িত্ব পালন করেন। স্বাধীনতার পর ১৯৭৩ সালে জগদল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নির্বাচিত হন।

মাহতাবুর রহমান জগদল আল-ফারুক উচ্চ বিদ্যালয়ের অন্যতম প্রতিষ্ঠাতা ছিলেন। তিনি আমৃত্যু সুনামগঞ্জ জেলা আওয়ামী লীগের কার্যকরী নির্বাহী কমিটির সদস্য ও দিরাই উপজেলা আওয়ামীলীগের সিনিয়র সহ-সভাপতি এবং জগদল আল-ফারুক উচ্চ বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতির দায়িত্ব পালন করে গেছেন। মরহুমের বড় ছেলে ইকবাল হোসাইন বর্তমানে লন্ডন টাওয়ার হ্যামলেটের কাউন্সিলর ও সিলেটের এমসি কলেজ ছাত্র সংসদের সহ-সভাপতি (ভিপি) ছিলেন।

একটা কথা প্রচলিত আছে যে, মাহতাব মিয়া যে সালিশ বৈঠকে উপস্থিত থাকতেন সেখানে সমস্যা যত বড় কিংবা কঠিন থাকুক না কেন এর সুষ্ঠু সমাধন হতো-ই। উদার নীতির প্রশ্নে আপসহীন, ন্যায়পরায়ন সকল প্রকার সালিশ বৈঠকের মধ্যমণি ও সফল ব্যক্তিত্ব মো. মাহতাবুর রহমান ১৯৯৪ সালের ১৪ নভেম্বর মৃত্যুবরণ করেন। ভাটি বাংলার মানুষ এই প্রজ্ঞাবান রাজনীতিবিদ, সমাজ দরদী ও মানব প্রেমিককে ভুলে যায়নি। তাঁকে গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করে। মরহুম মো: মাহতাবুর রহমানের মৃত্যুবার্ষিকী উপলক্ষে পারিবারিকভাবে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

 

 

-বিজ্ঞপ্তি

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।