প্রথম আলো সম্পাদকের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা হওয়ায় আর্টিকেল নাইনটিনের গভীর উদ্বেগ প্রকাশ

সুরমা টাইমস ডেস্কঃ

আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা আর্টিকেল নাইনটিন প্রথম আলো্ সম্পাদক মতিউর রহমানের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইন, ২০১৮-এ মামলা হওয়ার ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করেছে।

 

গতকাল বুধবার, ২৯ মার্চ ২০২৩ মধ্যরাতে দেশের জনপ্রিয় ও বহুল প্রচলিত একটি পত্রিকা, প্রথম আলোর সম্পাদক মতিউর রহমানের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইন, ২০১৮-এ মামলা করা হয়েছে।

গণমাধ্যমসূত্রে জানা যায়, ডিজিটাল নিরাপত্তা আইনে করা মামলাটি তদন্তের দায়িত্ব দেওয়া হয়েছে রমনা থানার পরিদর্শক আবু আনছারকে।

এই মামলা এবং মামলায় আনা অভিযোগের বিষয়ে রমনা থানার পুলিশ কোনো তথ্য দিতে রাজি হয়নি বলে জানা গেছে। গণমাধ্যমসূত্রে আরও জানা যায়, রাজধানীর রমনা থানায় করা এই মামলায় প্রথম আলোর নিজস্ব প্রতিবেদক (সাভারে কর্মরত) শামসুজ্জামানকেও আসামি করা হয়েছে।

এ ছাড়া আসামিদের মধ্যে ‘সহযোগী ক্যামেরাম্যান’সহ অজ্ঞাতনামা ব্যক্তিরাও রয়েছেন।

 

আজ সংবাদমাধ্যমে প্রেরিত এক বিবৃতিতে আর্টিকেল নাইনটিন-এর দক্ষিণ এশিয়ার আঞ্চলিক পরিচালক ফারুখ ফয়সল বলেন, “মতিউর রহমানের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইন, ২০১৮-এ মামলা আইনকে  সাংবাদিক এবং গণ মাধ্যম কর্মীদের বিরুদ্ধে হাতিয়ার হিসেবে ব্যবহার করার একটি প্রত্যক্ষ উদাহরণ। এটি দেশের মিডিয়া সংশ্লিষ্ট সকলের জন্য হুমকি ও ভয়ের স্পষ্ট সংকেত।

 

তিনি আরও বলেন, “আইন কে অপব্যবহার করে আইনি হয়রানির এ ধরণের ধারাবাহিকতা বন্ধ করতে হবে কারণ এ ধরণের কর্মকাণ্ড একটি গণতান্ত্রিক দেশ হিসেবে বিশ্বব্যাপী বাংলাদেশের ভাবমূর্তি ক্ষুণ্ণ করছে”।

 

আর্টিকেল নাইনটিন মনে করছে এ ধরণের ঘটনা শুধু সাংবাদিক নয় তথা সাধারণ জনগণের মধ্যে চলমান উদ্বেগ কে আরও বাড়িয়ে দিচ্ছে। পাশাপাশি এ ধরণের আচরণ জনগণের মত প্রকাশের স্বাধীনতার যে সাংবিধানিক অধিকারের সাথে সাংঘর্ষিক।

 

আর্টিকেল নাইনটিন, সম্পাদক মতিউর রহমানের বিরুদ্ধে মামলা দ্রুত প্রত্যাহার করার জন্য সরকারের প্রতি আহ্বান জানাচ্ছে এবং সাংবাদিকদের বিরুদ্ধে হয়রানিমূলক মামলা ও নির্যাতনের ঘটনা প্রতিরোধে কার্যকর ব্যবস্থা গ্রহণের আহ্বান জানাচ্ছে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।