প্রথম মুসলিম প্রধানমন্ত্রী পেতে যাচ্ছে স্কটল্যান্ড

সুরমা টাইমস ডেস্কঃ

প্রথম মুসলিম প্রধানমন্ত্রী পেতে যাচ্ছে স্কটল্যান্ড। দেশটির ক্ষমতাসীন দল এসএনপি পাকিস্তানি বংশোদ্ভূত হামজা ইউসুফকে দলের প্রধান হিসেবে নির্বাচন করেছে। ফলে দলীয় প্রধান হিসেবে তিনিই হতে যাচ্ছেন স্কটিশদের পরবর্তী প্রধানমন্ত্রী। খবর আলজাজিরার।

খবরে বলা হয়েছে, দায়িত্ব প্রাপ্তির পর হামজা ইউসুফ তার পূর্বসূরি নিকোলা স্টারজনের স্থলাভিষিক্ত হবেন। মঙ্গলবার (২৮ মার্চ) তাকে প্রধানমন্ত্রী (ফার্স্ট মিনিস্টার) হিসেবে নিশ্চিত করার কথা রয়েছে।

গত পাঁচ সপ্তাহের টানাপড়েনের পর হামজা ইউসুফকে নতুন নেতা নির্বাচিত করেছে এনএনপি।  দ্বিতীয় গণনায় ৫২ দশমিক ১ শতাংশ ভোট পেয়ে জয়ী হন হামজা ইউসুফ। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী প্রার্থী অর্থ সচিব কেট ফোর্বস পেয়েছেন ৪৭ দশমিক ৯ শতাংশ ভোট পান।

 

প্রতিবেদনে বলা হয়েছে, হামজা ইউসুফ স্কটিশ ন্যাশনাল পার্টিকে সাবেক ফার্স্ট মিনিস্টার নিকোলা স্টারজনের উত্তরসূরি হিসেবে নেতৃত্ব দেবেন। এর আগে আট বছর পার্টির নেতা এবং স্কটল্যান্ডের আধা-স্বায়ত্তশাসিত সরকারের দায়িত্ব পালনের পর গত মাসে অপ্রত্যাশিতভাবে পদত্যাগ করেন স্টারজেন।

 

পাকিস্তানি বংশোদ্ভূত হামজা স্কটিশ নেতৃত্বের দৌড়ে জয়ের জন্য ফেভারিট ছিলেন। সম্প্রতি করোনা মহামারি চলাকালীন সংকটকবলিত জাতীয় স্বাস্থ্য পরিষেবার (এনএইচএস) প্রধান তথা স্বাস্থ্যমন্ত্রীর দায়িত্বে ছিলেন তিনি।

 

নির্বাচিত হয়ে হামজা ইউসুফ বলেন, ‘পাঞ্জাব থেকে সংসদ পর্যন্ত, আমাদের প্রজন্মের একটি যাত্রা রয়েছে।’

তিনি আরও বলেন, স্কটল্যান্ডের স্বাধীনতার জন্য তার আবেগ রয়েছে। কারণ আজকের দিনের চ্যালেঞ্জগুলো মোকাবিলা করার জন্য আমাদের বিকশিত ক্ষমতার সর্বোত্তম ব্যবহারের প্রয়োজন রয়েছে।

 

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।