‘শিক্ষার্থীদের ক্ষুদ্র, ক্ষুদ্র উদ্যোক্তাদের কাছ থেকে আত্মা উদ্যোক্তা শেখা উচিত’

সুরমা টাইমস ডেস্কঃ

নরসিংদীতে ঢাকা স্কুল অফ ইকোনমিক্স-এর উদ্যোক্তা অর্থনীতি প্রোগ্রামের মাস্টার অব ইকোনমিকস (উদ্যোক্তা অর্থনীতি)   এবং পোস্ট গ্র্যাজুয়েট ডিপ্লোমা ইন এন্টারপ্রাইজ ডেভেলপমেন্ট-এর শিক্ষার্থীদের নিয়ে শিল্প পরিদর্শন সম্পন্ন হয়েছে। এসময়, ছাত্ররা গ্রামের দরিদ্র মানুষের মধ্যে ক্ষুদ্রঋণের কার্যকারিতা মূল্যায়ন করার চেষ্টা করেছে। এসময়, উদ্যোক্তারা বলেন বর্তমান সরকারের আমলে গ্রামাঞ্চলে নারীর ক্ষমতায়ন অনেকাংশে বেড়েছে।

তারা তাঁত কারখানা, জামাদানি পল্লী, সুতার ফ্যাক্টরি, বুটিক পল্লী পরিদর্শন করেন।

অধ্যাপক ড. মুহম্মদ মাহবুব আলী বলেন, ক্ষুদ্র ও মাঝারী উদ্যোক্তাদের কাছ থেকে শিক্ষার্থীদের উদ্যোক্তা হবার মনোভাব তৈরি করতে হবে।অধ্যাপক আলী বলেন, গ্রামীণ এলাকার বর্তমান সরকারের ভালো মনোবিশ্লেষণের কারণে গ্রামাঞ্চলে দরিদ্র নারীরা ন্যায্য মূল্য পাচ্ছে।

শিক্ষার্থীরা নরসিংদীর পাইকারি বাজার এবং ঢাকা শহরের নিউমার্কেটের দামের মধ্যে সরবরাহ ব্যবস্থা সাথে মূল্যায়ন করার চেষ্টা করেছে।

তারা যুক্তি দেন যে বাস্তব এনজিও গত ২৫ বছর ধরে বাংলাদেশের অর্থনীতিকে শক্তিশালী করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। উদ্যোক্তা অর্থনীতিবিদ আইটি বিশেষজ্ঞ এবং ম্যাক্রো অর্থনীতিবিদ অধ্যাপক মুহম্মদ মাহবুব আলী, পিএইচডি, পোস্ট ডক্টরেট গবেষণা প্রতিবেদন হিসাবে। দলের সদস্যরা হলেন রেহানা পারভিন, সহকারী অধ্যাপক, ড. সারা তাসনিম, সহকারী অধ্যাপক এবং শামিম আহমেদ, প্রভাষক, ঢাকা স্কুল অব ইকোনমিক্স।

শিক্ষার্থীরা ভাই গিরিশচন্দ্রের পৈতৃক বাড়িতে গিয়ে সাংস্কৃতিক ঐতিহ্য সম্পর্কেও জানেন। সাংস্কৃতিক ঐতিহ্য এবং উদ্যোক্তা চেতনার মধ্যেকার সম্পর্ক অত্যন্ত পারস্পরিক যুক্ত।

অনুশীলন শিখতে ফিল্ড ট্রিপে অংশগ্রহণকারীর মোট সংখ্যা ছিল ঢাকা স্কুল অফ ইকোনমিক্সের উদ্যোক্তা অর্থনীতি প্রোগ্রামের বিভিন্ন ব্যাচের ৮০ জন শিক্ষার্থী। শিক্ষার্থীরা এন্ট্রাপ্রেনারশিপ বা ইন্ট্রাপ্রেনারশিপ হওয়ার জন্য এই ধরনের অনুশীলনের জন্য প্রশংসা করেছে। এন্টারপ্রাইজ ডেভেলপমেন্টে স্নাতকোত্তর ও পোষ্ট গ্র্যাজুয়েট ডিপ্লোমা ইন এন্টারপ্রাইজ ডেভেলপমেন্ট-এ শিক্ষার্থীদের ভর্তি  চলছে, যা ২২শে মার্চ পর্যন্ত চলবে।ষষ্ঠ ব্যাচে সদ্য ভর্তি হওয়া অর্থনীতির মাস্টার্স (উদ্যোক্তা অর্থনীতি) প্রোগ্রামের পঞ্চম ব্যাচের শিক্ষার্থীদের আনুষ্ঠানিক প্রাপ্তি প্রদান করা হয়।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।